ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নারীর ক্ষমতায়নে বিশ্বে বাংলাদেশ অনুকরণীয় দৃষ্টান্ত: সার্বিয়ার স্পিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৩, ১৫ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৬:৫৩, ১৫ অক্টোবর ২০১৯

সার্বিয়া পার্লামেন্টের স্পিকার মিজ মাজা গজকোভিচ বলেছেন, নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বিশ্বে বাংলাদেশ অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।

পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ ও সার্বিয়র বিদ্যমান সম্পর্ক আরও সুদৃঢ় হতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সোমবার সন্ধ্যায় বেলগ্রেডে আইপিইউ’র ভেন্যু সাভা সেন্টারে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপির সাথে সৌজন্য সাক্ষাতকালে সার্বিয়ার পার্লামেন্টের স্পিকার ও ১৪১তম আইপিইউ সম্মেলনের প্রেসিডেন্ট মিজ মাজা গজকোভিচ এ কথা বলেন।

ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানায়।

সার্বিয়া পার্লামেন্টের স্পিকার বলেন, সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনের মাধ্যমে নতুন করে দু’দেশের সম্পর্ক প্রতিষ্ঠিত হবে। এসময় তিনি বাংলাদেশে সফরের জন্য স্পিকারের আমন্ত্রণ গ্রহণ করেন এবং সফরের প্রত্যাশা ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে তাঁরা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, সংসদীয় চর্চা, সংসদীয় মৈত্রী গ্রুপ, সংসদীয় ও অর্থনৈতিক সহযোগিতা, টেকসই উন্নয়ন (এসডিজি), জলবায়ুর বিরূপ প্রভাব এবং বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন নিয়ে আলোচনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশের সাথে সার্বিয়ার (তৎকালীন যুগোস্লাভিয়া) সম্পর্ক ঐতিহাসিক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই যুগোস্লাভিয়া বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ১৯৭৩ সালে যুগোস্লাভিয়ায় বঙ্গবন্ধুর সফরই হচ্ছে দুই দেশের সম্পর্কের সূচনা ভিত। তৎকালীন যুগোস্লাভিয়ায়র প্রেসিডেন্ট মার্শাল টিটো’র বাংলাদেশ সফর এ সম্পর্কে নতুন মাত্রা যোগ করে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিকসহ সকল সূচকে সুদৃঢ় অবস্থানে রয়েছে। বর্তমান সরকার নারী উন্নয়ন ও ক্ষমতায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা, বিরোধী দলের নেতা এবং জাতীয় সংসদের স্পিকারও একজন নারী উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন আজ দৃশ্যমান। নারীর ক্ষমতায়নের ফলে তৃণমূলে উন্নয়ন সেবা সহজেই পৌঁছে যাচ্ছে, এতে ধারাবাহিকভাবে জিডিপি ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করাও সম্ভব হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ জাতীয় সংসদে জনগণের সরাসরি ভোটে নির্বাচিত ৩শ’ জন ও সংরক্ষিত মহিলা আসনের ৫০ জন সংসদ সদস্য রয়েছেন। সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে ৫০টি সংসদীয় কমিটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সংসদীয় চর্চা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদলের সদস্য ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ এমপি, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপি এবং ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার উপস্থিত ছিলেন।

এর আগে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য আবদুস সালাম মূর্শেদী এমপি ১৪১তম আইপিইউ সম্মেলনের “দ্য রোল অব পার্লামেন্টেরিয়ানস ইন এনহ্যান্সিং ন্যাশনাল ইমপ্লিমেন্টেশন অব দ্যা কেমিক্যাল উইপন্স কনভেনশন ” শীর্ষক সেশনে বক্তব্য রাখেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি