ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বিমসটেকের সম্মেলন

নেপালে পৌঁছেছেন প্রধানমন্ত্রী(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৩, ৩০ আগস্ট ২০১৮

সন্ত্রাসবাদ মোকাবেলা, আঞ্চলিক যোগাযোগ এবং ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্য সামনে রেখে বঙ্গোপসাগর কেন্দ্রিক সাত দেশের জোট- বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনে যোগ দিতে নেপালে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাত দেশের সম্মিলিত সামরিক অনুশীলনসহ যোগাযোগ সেবা বাড়িয়ে একটি মুক্ত বাণিজ্য চুক্তি চূড়ান্তে সুপারিশ আশা করা হচ্ছে এবারের বিমসটেকের সম্মেলনে।

বঙ্গোপসাগর কেন্দ্রিক দক্ষিণ-পূর্ব এশিয়ার দুই দেশ মিয়ানমার ও থাইল্যান্ড সহ দক্ষিণ এশিয়ার ৫টি দেশ- বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল, শ্রীলংকা সহ ৭ দেশীয় উপ-আঞ্চলিক জোটের যাত্রা শুরু হয়েছিল ১৯৯৭ সালে। প্রযুক্তি ও অর্থনৈতিক ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার উদ্দেশে গঠিত হয় এই জোট।

এরই ধারাবাহিকতায় নেপালের রাজধানী কাঠমান্ডুতে চতুর্থ বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগ দিতে সকাল সোয়া ৮টার দিকে বিমান বাংলাদেশের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নেপালের স্থানীয় সময় সকাল সোয়া ৯টার দিকে কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে পৌঁছান তিনি। তাকে স্বাগত জানান নেপালের উপ-প্রধানমন্ত্রী ঈশ্বর পোখারেল। দেয়া হয় লালগালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার।

সফরের প্রথম দিন সকালে নেপালের রাষ্ট্রপতি ভবন শীতল নিবাসে দেশটির রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী ও প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সঙ্গে সৌক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর রাষ্ট্রপতির দেয়া মধ্যাহ্ন ভোজ শেষে বিকেল ৩টায় বিমসটেক সম্মেলনের উদ্বোধনী সেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জোটভুক্ত দেশগুলোর মধ্যে সম্মিলিত সামরিক অনুশীলন এবং একটি মুক্ত বাণিজ্য চুক্তি সইয়ের বিষয়েও নেতাদের মধ্যে আলোচনার কথা রয়েছে।

সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি