ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

‘স্মার্ট বাইক সিস্টেম’ প্রযুক্তির উদ্ভাবন

নেশাগ্রস্ত থাকলে চলবে না মোটরসাইকেল (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫০, ২০ জুলাই ২০১৮ | আপডেট: ১৭:৫৭, ২০ জুলাই ২০১৮

হেলমেট পরে মোটরসাইকেল চালানোর আইনি বাধ্যবাধকতা থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই তা মানা হয় না। হেলমেট ব্যবহারে বাধ্য করা যায় কিনা-এমন চিন্তা থেকেই ‘স্মার্ট বাইক সিস্টেম’ নামে নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছেন কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র মতিউর রহমান রিয়াত। এই প্রযুক্তিতে হেলমেট ব্যবহার না করলে এবং চালক নেশাগ্রস্ত থাকলে মোটরসাইকেল স্ট্যার্ট নেবে না।

চাবি ছাড়া যেমন মোটরসাইকেল চালু হয় না তেমনি হেলমেট ছাড়াও চলবে না।

স্মার্ট বাইক সিস্টেম নামে এ প্রযুক্তি উদ্ভাবন করেছেন কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকট্রনিক্স বিভাগের ছাত্র মতিউর রহমান রিয়াত। বাড়ি দিনাজপুরে। দেশের জন্য কিছু করার তাগিদে রিয়াত পড়াশোনার পাশাপাশি চালিয়ে যাচ্ছেন বিভিন্ন বিষয়ে গবেষণা।

এ প্রযুক্তিতে মোটরসাইকেলের নির্দিষ্টস্থানে একটি ডিভাইস বসানো থাকবে। যা ওয়ারলেস  নেটওয়ার্কের মাধ্যমে হেলমেটের ডিভাইসের সঙ্গে সংযুক্ত থাকে। হেলমেট না পরলে এবং কেউ নেশা করলে হেলমেটের সামনে ব্যবহৃত ঘ্রাণ সংবেদনশীল সেন্সরে ধরা পড়বে। স্ট্যার্ট নেবেনা বাইক।

এরিমধ্যে ৬টি প্রজেক্টের সফল উদ্ভাবনীর জন্য মতিউর রহমান রিয়াত অর্জন করেছেন জেলা ও বিভাগ পর্যায়ে শ্রেষ্ঠ কৃতিত্ব। তার প্রতিভার প্রশংসা করেছে সহপাঠিরাও।

রিয়াতের উদ্ভাবিত স্মার্ট বাইক সিস্টেমের সফলতা কামনা করে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে  সমস্যা সমাধানে আশাবাদী জেলা প্রশাসক।

সাময়িকভাবে মোটরসাইকেল চুরি থেকেও রক্ষা হওয়াসহ স্মার্ট বাইক সিস্টেমে রিয়াতের খরচ হয়েছে এক হাজার টাকা। সময় লেগেছে ৫ মাস।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি