ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

পদ্মা সেতুর ১৭তম স্প্যান বসছে আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৬, ২৬ নভেম্বর ২০১৯

শরীয়তপুরের জাজিরা অংশে পদ্মা সেতুর ১৭তম স্প্যান বসানো হচ্ছে আজ মঙ্গলবার। এদিন সকাল ১০ টা থেকে ১১টার মধ্যে এ স্প্যান বসানোর কথা রয়েছে।

সোমবার স্প্যানটি মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরা প্রান্তে আনা হয়েছে। আবহাওয়া ভালো থাকলে স্প্যানটি আজ ২২ ও ২৩ নং পিলারে বসানো হবে।

স্প্যানটি মাওয়া থেকে ভাসমান ক্রেনের সাহায্যে এনে ২২ ও ২৩ নং পিলারের ৩০০ গজ দূরে মাঝামাঝি স্থানে ঝুলিয়ে রাখা হয়েছে। এ স্প্যানটি বসানো হলে মাওয়া ও জাজিরা অংশ মিলে পদ্মা সেতুর আড়াই কিলোমিটারের বেশি দৃশ্যমান হবে।

সেতু কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। ১৬তম স্প্যান বসানোর মাত্র সাত দিনের মাথায় বসতে চলেছে এই স্প্যান।

এছাড়া আগামী ৪ বা ৫ ডিসেম্বর ১৮তম স্প্যান বসানোর কথা রয়েছে। ১৮তম স্প্যানটি বসবে ১৭ ও ১৮ নম্বর খুঁটিতে। পরবর্তীকালে ডিসেম্বরেই ২১ ও ২২ নম্বর খুটিতেও স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। এছাড়া ৩৩-৩২ ও ৩১-৩২ নম্বর খুঁটিতেও স্প্যান বসবে অল্প সময়ের মধ্যে। খুঁটি এবং স্প্যান তৈরী হয়ে যাওয়ায় দ্রুত অল্প সময়ের ব্যবধানে স্প্যান উঠতে থাকবে।

এদিকে, চীন থেকে আরও দু’টি স্প্যান বাংলাদেশে পৌঁছেছে। সমুদ্র পথে ১৯ নভেম্বর বিকালে স্প্যান দু’টি মোংলা পোর্টে এসে পৌঁছায়। কাস্টমসের কাজ চলছে এখন। ৪ থেকে ৫ দিন পরই এই দু’টি স্প্যানও মাওয়ায় এসে পৌঁছার কথা রয়েছে।

সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৩৩টি খুঁটি নির্মাণ সম্পন্ন হয়ে গেছে। এছাড়া ৭ নম্বর খুঁটির কাজ চলতি মাসেই শেষ হতে যাচ্ছে। আগামী ১০ ডিসেম্বর ৬ ও ৩০ নম্বর খুঁটির কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে। আর বাকি ৮, ১০, ১১, ২৬, ২৭ ও ২৯ নম্বর খুঁটির কাজ আগামী মার্চের মধ্যে শেষ হওয়ার সম্ভবনা রয়েছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি