ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পদ্মা সেতুর ২৩তম স্প্যান বসছে আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬, ২ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৭:১৮, ২ ফেব্রুয়ারি ২০২০

পদ্মা সেতুর ২৩তম স্প্যান বসছে আজ। ৩১ ও ৩২ নম্বর পিলারের উপর এ স্প্যানটি বসানোর কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। আজ রোববার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টা ১২ মিনিটের দিকে স্প্যানটি সেতুর ৩১ ও ৩১ নম্বর পিলারের কাছে অবস্থান করতে দেখা গেছে। স্প্যানটি বসানো গেলে দৃশ্যমান হবে ৩ হাজার ৪৫০ মিটার।

জানা গেছে, স্প্যান বসানোর জন্য আগে থেকেই আনুষঙ্গিক কাজসমূহ সফলভাবে সম্পন্ন করা হবে। বর্তমানে স্প্যানটিকে পজিশনিং করে নির্ধারিত পিলারের কাছে নোঙর করার চেষ্টা চলছে। ইঞ্চি ইঞ্চি মেপে এরপর তোলা হবে পিলারের উচ্চতায়, রাখা হবে দুই পিলারের বেয়ারিংয়ের উপর।

উল্লেখ্য, পদ্মা সেতুর ৪২টি পিলারের মধ্যে কাজ শেষ হয়েছে ৩৭টি পিলারের। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো কর্পোরেশন। দু’টি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি