ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

পন্ডিত বারীণ মজুমদারের আজ প্রয়াণ দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৪, ৩ অক্টোবর ২০১৯

পন্ডিত বারীণ মজুমদারের আজ প্রয়াণ দিবস। ২০০১ সালের আজকের এই দিনে তিনি না ফেরার দেশে চলে যান। ১৯২১ সালের ২৫ ফেব্রুয়ারি জন্ম নেওয়া এই মানুষটি ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) পাবনা জেলার রাধানগরে এক জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা নিশেন্দ্রনাথ মজুমদার ছিলেন একজন সঙ্গীতশিল্পী ও নাট্যকার এবং মাতা মণিমালা মজুমদার সেতার বাজাতেন।

বারীণ মজুমদারের স্ত্রী ইলা মজুমদার। তিনি একজন উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী ছিলেন। তাদের দুই সন্তান। বড় পুত্র পার্থ মজুমদার একজন সঙ্গীত পরিচালক এবং ছোট পুত্র বাপ্পা মজুমদারও একজন সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক।

পন্ডিত বারীণ মজুমদার একজন বাংলাদেশী সঙ্গীত-অধ্যক্ষ, রাগসঙ্গীত বিশারদ ও উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী ছিলেন। তিনি আগ্রা ও রঙ্গিলা ঘরানার যোগ্য উত্তরসাধক।

সঙ্গীতে অবদানের জন্য তমঘা-ই-ইমতিয়ায (১৯৭০), একুশে পদক (১৯৮৩), বরেন্দ্র একাডেমির সংবর্ধনা (১৯৮৩), কাজী মাহবুবউল্লাহ জনকল্যাণ ট্রাস্ট পুরস্কার (১৯৮৮), সিধু ভাই স্মৃতি পুরস্কার (১৯৯০), বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে গুণীজন সম্মাননা (১৯৯১), জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ থেকে রবীন্দ্র পদক (১৯৯৩), বেতার টেলিভিশন শিল্পী সংসদ থেকে ‘শিল্পী শ্রেষ্ঠ’ খেতাব (১৯৯৫), বাংলা একাডেমী ফেলোশিপ (১৯৯৭), জনকণ্ঠ গুণীজন সম্মাননা পদক (১৯৯৮), এদেশের সঙ্গীতে অসাধারণ অবদানের জন্য ২০০২ সালে দেশের ‘সর্বোচ্চ বেসামরিক পুরস্কার’ ‘স্বাধীনতা পুরস্কার’ প্রদান করা হয় তাকে।

তিনি ২০০১ সালের ৩ অক্টোবর বাংলাদেশের ঢাকার হলিফ্যামিলি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি