ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

পরিবেশ দূষণ রোধে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন : বন ও পরিবেশমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৮, ১০ ডিসেম্বর ২০১৭

পরিবেশ দূষণ রোধে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি। আজ রোববার হোটেল সোনারগাঁওয়ে বিশ্বব্যাংক আয়োজিত `Unlocking Opportunities for Clean and Resilient Growth’ শীর্ষক সেমিনারে তিনি এ আহ্বান জানান। এ সময় জীববৈচিত্র্য ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় সকলের  প্রচেষ্টা ও সহযোগিতা কামনা করেন তিনি।

বন ও পরিবেশমন্ত্রী বলেন, বর্তমান সরকার দেশে সবুজায়ান বৃদ্ধিতে কাজ করছে। একইসঙ্গে পরিবেশ দুষণ রোধে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে এবং সেগুলো ধীরে ধীরে বাস্তবায়ন হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে লাউয়াছড়ার জীববৈচিত্র্য ও পরিবেশ রক্ষায় শিমুল গাছের চারা রোপণ হয়েছে যা প্রকৃতি ও পরিবেশের দূষণ রোধে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করবে। শহরবাসী যারা একটু সময় পেলে দেখে আসবেন লাউয়াছড়া জাতীয় উদ্যান। পরিবেশ দুষণ রোধে ঢাকা সিটি কর্পোরেশন, রাজউক, ঢাকা ওয়াসাসহ সকলকে নিজ নিজ দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। এখন যে শিল্পে কল-কারখানা তৈরি হচ্ছে সেগুলো যাতে পরিবেশের ক্ষতি করতে না পারে সে বিষয় দীর্ঘমেয়াদী পরিকল্পনা তৈরি করতে হবে।

তিনি আরও বলেন, শুধু পরিবেশ নয়, বর্তমান সরকার দেশের সার্বিক উন্নয়নে কাজ করছে। কিন্তু সমস্যা হলো আমাদের দেশের দক্ষ জনবলের অভাব রয়েছে। যার কারণে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করলেও বাস্তবায়ন সম্ভব হচ্ছে না।

দেশের সার্বিক উন্নয়নে আমাদের দেশের ১০০টির অধিক ইকোনোমিক জোন তৈরি হয়েছে। যা সঠিকভাবে কাজে লাগাতে পারলে দেশের কাঠামোগত উন্নয়ন সম্ভব।

সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জহির হোসাইন, পরিবেশ অধিদপ্তরের ব্যবস্থাপনা পরিচালক রাছইউল আলম মন্ডল, সচিব ইসতেয়াক আহমেদ প্রমুখ।

 

/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি