ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

পর্তুগাল সিটি নির্বাচনে বিজয়ী প্রবাসী বাংলাদেশি

এনামুল হক, পর্তুগাল

প্রকাশিত : ২১:৫৮, ২৮ সেপ্টেম্বর ২০২১

পর্তুগালের বাণিজ্যিক রাজধানী ও দ্বিতীয় বৃহত্তম বন্দর নগরী পোর্তোর সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর হিসেবে প্রথম বাংলাদেশি হিসেবে বিজয়ী হয়েছেন শাহ আলম কাজল। তিনি পর্তুগালের ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির পক্ষে নির্বাচনে অংশ নেন। ২০১৭ সালেও পোর্তো সিটি করপোরেশনে কাউন্সিলর হিসেবে পর্তুগাল সোস্যালিস্ট পার্টি থেকে প্রথম প্রতিদ্বন্দ্বিতা করেন।

তারই ধারাবাহিকতায় গত ২৬ সেপ্টেম্বর পোর্তোর মিউনিসিপালিটি নির্বাচনে পোর্তো শহরের জুন্তা ফ্রেগজিয়া বনফিমের অ্যাসেম্বলিতে ৪৪ শতাংশ ভোট পড়ে। ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির হয়ে প্রবাসী বাংলাদেশি শাহ আলম কাজল ২১.২ শতাংশ ভোট পেয়ে পর্তু শহরে প্রথম বাংলাদেশি হিসেবে কাউন্সিলর পদে বিজয়ী হন।

শাহ আলম কাজল বাংলাদেশের নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার পালপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে দুই কন্যা এবং একপুত্র সন্তান নিয়ে পর্তুগালের পোর্তোয় বসবাস করছেন। আমিশাপাড়া খলিলুর রহমান বিশ্ববিদ্যালয় কলেজ থেকে স্নাতকে অধ্যয়নরত অবস্থায় জীবন-জীবিকার তাগিদে স্পেন হয়ে ১৯৯২ সালে পর্তুগালে আসেন। ২০০৪ সালে তিনি পর্তুগিজ নাগরিকত্ব লাভ করেন। 

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিদের সুযোগ সুবিধা আদায়ে এবং বাংলাদেশকে বিদেশের মাটিতে তুলে ধরার জন্য তিনি ২০১১ সালে বর্তমান ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টিতে একজন কর্মী হিসেবে যোগ সদস্য ফরম পূরণ করি। স্থানীয় রাজনীতিতে একজন বিদেশি নাগরিক হিসেবে বিভিন্ন চ্যালেঞ্জ পার করে বর্তমান পোর্তো মহানগর কার্যকর কমিটির সদস্য এবং বনফিমের ডেপুটি স্পিকার হিসেবে দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছি। আমি মনে করি এখানে বেড়ে উঠা আমাদের আগামী প্রজন্ম পর্তুগালের স্থানীয় রাজনীতি ছাড়াও বিভিন্ন সেক্টরে প্রতিনিধিত্ব এবং সংসদ নির্বাচনে অংশ গ্রহন করবে।

এছাড়াও পর্তুগালের রাজধানী লিসবন মিউনিসিপ্যালিটির সিটি নির্বাচনে আরও দুজন বাংলাদেশী নির্বাচন করেন। ক্ষমতাশীল সোশ্যালিস্ট পার্টির পক্ষে প্রবাসী কমিউনিটি ব্যক্তিত্ব রানা তাসলিম উদ্দিন ও ইউপিআর থেকে ব্যবসায়ী হাসমত উল্লাহ প্রার্থী হয়েছিলেন। কিন্তু তাদের দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় বিজয়ী হতে পারেননি। নির্বাচনকে ঘিরে প্রবাসী বাংলাদেশিদের মাঝে আনন্দ বিরাজ করছিল।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি