ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

পর্তুগালে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

মোঃ এনামুল হক, পর্তুগাল লিসবন থেকে

প্রকাশিত : ২০:২২, ৮ মার্চ ২০২২

পর্তুগালের লিসবনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস পালিত হয়েছে। ঐতিহাসিক এই দিনটির তাৎপর্য তুলে ধরতে গত ৭ই মার্চ সোমবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় দূতাবাসের হল রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

দূতাবাসের দ্বিতীয় সচিব হাসান আব্দুল্লাহর সঞ্চালনায় ৭ মার্চের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পর্তুগালের বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত তারিক আহসান।

অনুষ্ঠানের শুরুতেই পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান দূতাবাসের অন্যান্য কর্মকর্তা কর্মচারীগণ এবং পর্তুগালে বাংলাদেশ কমিউনিটির সম্মানিত সদস্যদের সাথে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।

অনুষ্ঠানে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপর ৭ মার্চের ওপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

পরবর্তীতে পর্তুগালে অবস্থানরত প্রবাসী বাংলাদেশ কমিউনিটি, দূতাবাসের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দের অংশগ্রহণে দিবসটি উপলক্ষ্যে এক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতি হিসেবে বক্তব্য রাখেন রাষ্ট্রদূত তারিক আহসান। রাষ্ট্রদূত বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। 

রাষ্ট্রদূত বলেন, বাঙালির অধিকার আদায়ের সকল গণতান্ত্রিক প্রচেষ্টা নিষ্ফল হবার প্রেক্ষিতে বঙ্গবন্ধু, তাঁর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের মাধ্যমে বাংলার নিষ্পেষিত মুক্তিকামী জনগণকে স্বাধীনতা যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছিলেন। 

পরিশেষে, রাষ্ট্রদূত উপস্থিত সবাইকে ৭ই মার্চের ভাষণের চেতনায় উদ্বুদ্ধ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে এবং ঐক্য ও সংকল্পের মাধ্যমে সকল প্রতিবন্ধকতা অতিক্রম করে দেশের জন্য কাজ করার আহ্বান জানান।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি