ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

পশ্চিমবঙ্গে আছড়ে পড়েছে ‘আম্পান’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫১, ২০ মে ২০২০

ভারতের পশ্চিববঙ্গ ও দিঘায় ইতোমধ্যে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘সুপার সাইক্লোন’ আম্পান। ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, এ ঘূর্ণিঝড়টি অন্তত চার ঘণ্টা তাণ্ডব চালাবে। খবর এনডিটিভি’র।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘণীভূত হয়ে ঝড়টি গত ৩ দিনে নিজের শক্তি বাড়িয়ে সুপার সাইক্লোন অর্থাৎ ভযঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ধীরে ধীরে এর শক্তি কমার সম্ভাবনা রয়েছে। পূর্ব সতর্কতা হিসেবে ইতোমধ্যেই পশ্চিমবঙ্গের ৩ লাখেরও বেশি মানুষকে উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

ভারতীয় গণমাধ্যম বলছে, ঘূর্ণিঝড় আম্পান প্রবল বেগে পশ্চিমবঙ্গের দিঘা হয়ে বাংলাদেশের হাতিয়ার দিকে বয়ে যাবে। এর ফলে এ রাজ্যে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার গতিতে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। পাশাপাশি চলতে থাকবে লাগাতার বৃষ্টি।

দুপুর তিনটের সময় সাগরদ্বীপ থেকে ৩৫ কিলোমিটার দূরে অবস্থান করছে আম্পান দিঘা থেকে ৬৫ কিলোমিটার দূরে। বাংলাদেশের ক্ষেপুপাড়া থেকে ২২৫ কিলোমিটার। বুধবার সকাল থেকে ২২ কিমি বেগে উত্তর ও উত্তর-পূর্ব অভিমুখে স্থলভাগের দিকে এগিয়ে এসেছিল আমপান। কিন্তু এখন প্রতি ঘণ্টায় ২৮ কিমি বেগে এগিয়ে আসছে এই ঘূর্ণিঝড়।

আবহবিজ্ঞানীরা জানিয়েছেন, পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় সবচেয়ে বেশি প্রভাব ফেলবে। সেই সঙ্গে হবে প্রবল জলোচ্ছ্বাসও। এই তিন জেলার উপকূলে চার থেকে ছ’মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।

আম্পান আছড়ে পড়ার সময় ঘূর্ণনের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। এমনকি, এই গতিবেগ বেড়ে তা পৌঁছতে পারে ১৮৫ কিলোমিটারের আশপাশে। আমপানের ঝাপটায় কলকাতা, হুগলি, হাওড়া এবং নদিয়াতেও বেশ ভালই প্রভাব পড়বে। কলকাতায় ঝড়ের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। এমনকি, তা বেড়ে ১৩০ কিলোমিটারও হতে পারে। সেই সঙ্গে হবে প্রবল বৃষ্টি।

এমএস/এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি