ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পাঙাশ মাছের আচার ও পাউডার উদ্ভাবন

প্রকাশিত : ১৫:৪০, ১০ এপ্রিল ২০১৯

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মৎস্য প্রযুক্তিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কে এম নওশাদ আলম তার গবেষক দল পাঙাশ মাছের আচার পাউডার উদ্ভাবন করেছেন। দীর্ঘ দুই বছরের গবেষণায় উদ্ভাবিত আচার পাউডারে পাঙাশ মাছের সব পুষ্টিগুণ ঠিক রাখা সম্ভব।

উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় পাঙাশ মাছ চাষে লোকসান ঠেকাতে এ গবেষণা করা হয়। `মিঠা পানির মাছের আহরণোত্তর ক্ষতি প্রশমন ও মূল্য সংযোজন` নামের এ গবেষণা প্রকল্পে অর্থায়ন করেছে কৃষি গবেষণা ফাউন্ডেশন।

গবেষক অধ্যাপক নওশাদ বলেন, সাধারণ রান্নার যন্ত্রপাতি ও তৈজসপত্র দিয়ে স্বাস্থ্যসম্মত পরিবেশ বজায় রেখে যে কেউ মচমচে পাঙাশ আচার তৈরি করতে পারবেন।

আচারটিতে শতকরা ৩৭ ভাগ আমিষ, ২৮ ভাগ স্নেহ, ১৬ ভাগ মিনারেল ও ১১ ভাগ ফাইবার পাওয়া গেছে। শুকনো ও মচমচে হওয়ায় আচারটি প্রায় এক বছর সাধারণ কক্ষ তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। এক কেজি পাঙাশ মাছ থেকে ৩৫০ গ্রাম আচার তৈরি করা যাবে।

পাঙাশের পাউডার সম্পর্কে অধ্যাপক নওশাদ বলেন, পাঙাশের চর্বি কক্ষ তাপমাত্রায় নষ্ট হয়ে যায়। এর চর্বি ও আমিষকে বিভিন্ন প্রক্রিয়ায় সংরক্ষণ উপযোগী করে পাউডার তৈরি করা হয়েছে। এক কেজি পাঙাশ থেকে প্রায় ২৫০ গ্রাম পাউডার তৈরি করা সম্ভব। এটিও এক বছরের মতো সংরক্ষণ করা যাবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি