ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

পাহাড় ধসের ঝুঁকিতে ২ লাখ রোহিঙ্গা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৯, ১ মে ২০১৮ | আপডেট: ১৯:১৪, ১ মে ২০১৮

বর্ষা মৌসুমে পাহাড় ধসের ঝুঁকিতে রয়েছে কক্সবাজারে আশ্রয় নেয়া প্রায় ২ লাখ রোহিঙ্গা। ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ ক্যাম্প থেকে প্রায় দশ হাজার রোহিঙ্গাকে সরিয়ে নেয়া হয়েছে। পাশাপাশি দূর্যোগ মোকাবেলার উপযোগী ঘর তৈরীসহ নানা বিষয়ে প্রশিক্ষন দিচ্ছে আন্তর্জাতিক সংস্থাগুলো।

গত বছর রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন, নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ৭ লাখ রোহিঙ্গা। আর আগে আসা রোহিঙ্গাসহ বর্তমানে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাস করছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি ক্যাম্পে। বন উজাড়ের পাশাপাশি পাহাড় কেটে ঝুপড়ি ঘর তৈরী করে বসবাস করছে এসব রোহিঙ্গা।

আসন্ন বর্ষায় পাহাড় ধস আর বন্যার ঝুঁকিতে রয়েছে প্রায় ২ লাখ রোহিঙ্গা। দুর্ঘটনার আশংকায় এসব রোহিঙ্গাদের সরিয়ে নিতে ইতোমধ্যেই কাজ শুরু করেছে প্রশাসন।

একইসাথে দূর্যোগ মোকাবেলা উপযোগী ঘর র্নিমাণসহ নানা বিষয়ে প্রশিক্ষন দেয়া হচ্ছে।

ঝুঁকিতে থাকা রোহিঙ্গাদের আশ্রয়ের জন্যে কুতুপালং ক্যাম্পের পশ্চিমে ৫’শ ৪০ একর পাহাড়ী এলাকায় ভূমি উন্নয়নসহ শেড নির্মান কাজ চলছে বলে জানিয়েছেন, শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার।  

জ্বালানি কাঠের জন্য রোহিঙ্গারা এরমধ্যেই ৫ হাজার একর বন কেটে উজাড় করেছে। এ অবস্থায় পাহাড়ের উপরিভাগের শক্তি কমে যাওয়ায় দেখা দিয়েছে ধসের শংকা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি