ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫২, ২১ অক্টোবর ২০২১ | আপডেট: ১২:৫০, ২১ অক্টোবর ২০২১

পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ মৈত্রী প্রদর্শনী কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রতিযোগিতায় টিকে থাকতে নিজেদের সক্ষমতা বাড়িয়ে উৎপাদনমুখী হতে ব্যবসায়ীদের প্রতি আহবান জানান তিনি।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে কেন্দ্র উদ্বোধন করে এ আহবান জানান তিনি। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

চাহিদা অনুযায়ি রপ্তানীর নতুন নতুন বাজার সৃষ্টি এবং পণ্যের বহুমুখীকরণের প্রতিও গুরুত্ব দেন প্রধানমন্ত্রী। বাণিজ্যিক সম্প্রসারণ ও রপ্তানী বৃদ্ধিতে বেসরকারি যেকোন উদ্যোগে সরকার পাশে থাকবে বলেও আশ্বাস দেন সরকার প্রধান। 

তিনি বলেন, বাণিজ্য কিংবা অবকাঠামো-প্রতিটি ক্ষেত্রেই চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সহযোগিতা ও অংশীদারিত্বের।

চীনের আর্থিক ও কারিগরি সহায়তায় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মালিকানায় পূর্বাচল নতুন শহরের ৪ নম্বর সেক্টরে ২০ একর জমিতে নির্মিত হয়েছে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার’।

আগামী বাণিজ্য মেলা এখানেই অনুষ্ঠিত হবে।

এক্সিবিশন সেন্টারটি নির্মাণে মোট ব্যয় হয়েছে ৭৭৩ কোটি টাকা। যার মধ্যে চীনের অনুদান ৫২০ কোটি ৭৩ লাখ টাকা, বাংলাদেশ সরকারের ২৩১ কোটি টাকা ও ইপিবি নিজস্ব তহবিল থেকে ২১ কোটি ২৭ লাখ টাকা অর্থায়ন করেছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি