ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

পেটে ব্যথা হলে করণীয়: ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২২, ৮ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৭:৩২, ১০ নভেম্বর ২০১৮

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

বিভিন্ন কারণে পেটে ব্যথা হয়। তবে পেটে ব্যথা স্বাভাবিক সমস্যা। আর অনেকেই এতে আক্রান্ত হয়।তাই পেটে ব্যথা হলে ভয় পাওয়ার কিছু নেই। কারণ ব্যথার ধরন অনুযায়ী এবং পেটের কোন জায়গায় ব্যথা রয়েছে, সে সবের ওপর ভিত্তি করে চিকিৎসা করা হয়।

সাধারণত অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যার কারণে পেটে ব্যথা হয়। এ ছাড়া কারও পিত্তথলি, কিডনিতে পাথর হলে অথবা অ্যাপেনডিসাইটিস হলেও পেটে ব্যথা হতে পারে। শুধু তাই নয়, মূত্রনালি অথবা মূত্রাশয়ে সংক্রমণ হলেও পেটে ব্যথা হতে পারে।

মনে রাখবেন, পেটের ওপরের দিকে ব্যথা হলে বুঝতে হবে অ্যাসিডিটির কারণে হয়েছে। এছাড়া পিত্তথলির ব্যথা হয় পেটের ওপরের ডান পাশের পাঁজরের নিচে। আর অ্যাপেনডিসাইটিসের ব্যথা হয় পেটের ডান দিকে এবং মূত্রাশয়ের ব্যথা হয় পেটের নিচের দিকে।

তবে অ্যাসিডিটির সমস্যা হলে তা খুব সাধারণ। এ সমস্যায় গ্যাস্ট্রিকের ওষুধ সেবন করলে ব্যথা কমে যাবে। এ ছাড়া ব্যথার সঙ্গে বমি, ব্যথা তীব্র হলে এবং তা শরীরের কোন জায়গায় হচ্ছে- এসব শনাক্ত করে সঙ্গে সঙ্গে বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন। চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করুন অথবা পরবর্তী চিকিৎসার বিষয়ে অগ্রসর হোন, ভালো থাকুন।

পরামর্শদাতা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি