ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

প্রতিবেশির সঙ্গে প্রতিবেশির মতো সম্পর্ক থাকা উচিত: মোদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৭, ১০ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৮:০৩, ১০ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

প্রতিবেশি দেশের মানুষের সঙ্গে প্রতিবেশির মতো-ই সম্পর্ক থাকা উচিত বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশের মানুষের সঙ্গে নিজের আন্তরিক সম্পর্কের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, প্রতিবেশিদের সঙ্গে সম্পর্কের সময় প্রটোকলের নিয়মে আবদ্ধ থাকা উচিত নয়।

আজ সোমবার ভারত থেকে বাংলাদেশের পাঁচশ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি প্রকল্প এবং আগরতলা থেকে আখাউড়া পর্যন্ত রেল সংযোগের ভিত্তিপ্রস্তর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন নরেন্দ্র দামোদার মোদি। ভারতের নয়াদিল্লী থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে মোদি বলেন, "আমি আগেও বলেছি প্রতিবেশি নেতাদের সাথে সম্পর্ক হবে প্রতিবেশির মতো। যখন মন চাবে কথা হবে,যখন মন চাবে দেখা হবে। এসব বিষয়ে প্রটোকলের নিয়মে আবদ্ধ থাকা উচিত নয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আমার সম্পর্কে থেকে সেটা পরিষ্কার বোঝা যায়"।

এসময় ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন যে, দুই দেশের পারস্পরিক সম্পর্ক এবমগ উন্নয়ন কোন ভিআইপি মিটিং কাছে দায়বদ্ধ নয়। এসময় দুই দেশের যোগাযোগ ব্যবস্থা ১৯৬৫ সালের আগেকার মতো অবস্থায় ফিরিয়ে নিতে ভারত কাজ করছে বলে জানিয়ে শেখ হাসিনার উদ্দেশ্যে বলেন, " যখনই দুই দেশের যোগাযোগ নিয়ে আমি চিন্তা করি তখনই ১৯৬৫ সালের আগের যে যোগাযোগ ব্যবস্থার কথা আপনি বলেন তা আমার মনে আসে। আর এটা আমার জন্য খুবই প্রসন্নতার বিষয় যে, আমরা বিগত কয়েক বছর যাবত এই বিষয়ে কাজ করে যাচ্ছি"।

বাংলাদেশ এবং ভারতের মধ্যে শক্তি এবং রেল যোগাযোগের বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রতি ইঙ্গিত করে নরেন্দ্র মোদি বলেন, “২০১৫ সালে যখন আমি বাংলাদেশ সফরে এসেছিলাম তখনই বলেছিলাম যে, ভারত থেকে বাংলাদেশে পাঁচশ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ সরবরাহ করা হবে। আর এরজন্য পশ্চিম বঙ্গ থেকে বাংলাদেশ পর্যন্ত ট্রান্সমিশন লিংক স্থাপনের কাজ চলছে। এই কাজ সম্পূর্ণ করতে সহযোগিতার জন্য পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের প্রতি ধন্যবাদ জানাই। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে এখন ১.১৬ গিগা ভোল্ট বিদ্যুৎ সরবরাহ করা হয়”।

বিদ্যুৎ সরবরাহ মেগাওয়াট থেকে গিগাওয়াটে উন্নীত হওয়াকে দুই দেশের সম্পর্কের জন্য ‘স্বর্ণালী অধ্যায়” বলে আখ্যায়িত করেন নরেন্দ্র মোদি। একই সাথে দুই দেশের মধ্যে রেল সংযোগ বৃদ্ধির ফলে দুই দেশের মধ্যে যোগাযোগ আরও বৃদ্ধি পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন ভারতের প্রধানমন্ত্রী। বাংলাদেশের বিকাশের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন কাজের প্রশংসাও করেন নরেন্দ্র মোদি। দুই দেশের মধ্যেকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আগের যেকোন সময়ের থেকে আরও গভীর বলেও জানান তিনি।

এর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বক্তব্যে ভারতের সাথে দ্বিপক্ষীয় সম্পর্ককে অন্যদের জন্য “রোল মডেল” হিসেবে আখ্যায়িত করেন।

//এস এইচ এস//

    


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি