ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

প্রথম ডাক খামের নকশাকার ইদ্রিস আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৭, ২৩ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১৩:৫০, ২৩ ডিসেম্বর ২০১৮

দেশের প্রথম ডাক বিভাগের খামের নকশাকার মোহাম্মদ ইদ্রিস মারা গেছেন। গতকাল শনিবার সকাল ৯টায় রাজধানীর শ্যামলীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি ... রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি স্ত্রী আখতার বানু, দুই ছেলে ইমরুল আখতার ও ইমরান আখতার এবং মেয়ে আরিফা ইয়াসমিনকে রেখে গেছেন।
মৃত্যুর পর মোহাম্মদ ইদ্রিসের মরদেহ নিয়ে আসা হয় উত্তর বাসাবোর বাসভবনে। সেখানে বাড়ির পার্শ্ববর্তী একটি মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তার শেষ ইচ্ছা অনুযায়ী মরদেহ নিয়ে যাওয়া হয় তার জন্মভূমি রংপুরে। সেখানে মুন্সীপাড়া কবরস্থানে সমাহিত করা হয় এই নকশাবিদকে।
মোহাম্মদ ইদ্রিস ১৯৩১ সালের ১০ মে রংপুরের মুন্সীপাড়ায় জন্মগ্রহণ করেন। শিল্পাচার্য জয়নুল আবেদিন প্রতিষ্ঠিত আর্ট কলেজ থেকে পাস করে তিনি যোগ দেন তৎকালীন পাকিস্তান অবজারভারে। একই সময় তিনি যুক্ত ছিলেন ‘রূপায়ণ’ নামের একটি হস্তজাত শিল্পপ্রতিষ্ঠানের সঙ্গে। এর পৃষ্ঠপোষক ছিলেন পটুয়া কামরুল হাসান। তারই আহ্বানে ১৯৬০ সালে মোহাম্মদ ইদ্রিস যোগ দেন তখনকার ডিজাইন সেন্টারে। এই সংস্থা পরে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প সংস্থার (বিসিক) সঙ্গে একীভূত হয়ে যায়। ১৯৯১ সালে সেখান থেকে উপপ্রধান ডিজাইনার হিসেবে তিনি অবসর নেন।
১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের পর মুদ্রা, চিঠির খাম, ডাকটিকিট, জাতীয় প্রতীক, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের মনোগ্রামসহ নানা কিছুর পরিবর্তনে কামরুল হাসানের তত্ত্বাবধানে কাজ করেন মোহাম্মদ ইদ্রিস। তার করা শাপলা ফুলের নকশার সেই প্রথম চিঠির খাম এখনও ব্যবহার করতে দেখা যায়।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি