ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

প্রবাসীদের প্রেরিত অর্থ দেশের চালিকা শক্তি: চসিক মেয়র

সৌদি আরব প্রতিনিধি

প্রকাশিত : ০৮:৩৯, ১৭ ফেব্রুয়ারি ২০২২

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স এখন দেশের চালিকা শক্তি। রেমিট্যান্সের উপর ভিত্তি করে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেন ওমরাহ পালন করতে পবিত্র মক্কায় আসা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী।

মঙ্গলবার রাতে সৌদি আরবের পবিত্র মক্কাযর স্থানীয় একটি কমিউনিটি সেন্টার আওয়ামী ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত গণসংবর্ধনা অনুষ্ঠানে চসিক মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, প্রবাসীদের প্রেরিত অর্থ সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখছে দেশের অর্থনীতিতে। এই রেমিট্যান্স যোদ্ধাদের বিদেশে থেকে দেশে গেলে এয়ারপোর্টে হয়রানির শিখার হতে হয়। এই ব্যাপারে আমার কঠোর নির্দেশনা আছে যেন চট্টগ্রাম এয়ারপোর্টে কোন প্রবাসী ভাইকে অহেতুক হয়রানি না করা হয়। বিষয়টিতে কঠোর নজরদারি রাখছি আমরা।
 
চসিক মেয়র বলেন, প্রবাসীরা কঠোর পরিশ্রম করে দেশে টাকা পাঠান। আর দেশে কিছু লোক তাদের সম্পদ বা বাড়িঘর দখল করার চেষ্টা করে এমন অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেব। প্রবাসীদের জন্য সিটি মেয়রের দরজা সবসময় খোলা থাকবে বলেও জানান তিনি।

আওয়ামী ফাউন্ডেশনের সভাপতি বেলাল পাটোয়ারীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি। 

তিনি বলেন, বাংলাদেশের জনগণ যারা প্রবাসে রয়েছেন তারা সব সময় আমাদের দেশের জন্য অবদান রেখে যাচ্ছেন। উভয় দেশেরই আর্থ-সামাজিক উন্নয়নে বিরাট অবদান রাখছেন প্রবাসীরা। বৈশ্বিক শ্রম বাজারে কোভিড-১৯ নেতিবাচক প্রভাব পড়ায় অনেক অভিবাসী ইতোমধ্যে দেশে প্রত্যাবর্তন করেছেন। বাংলাদেশ সরকার তাদের জন্য স্বল্প সুদে ও সহজ শর্তে ঋণ এবং পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করছে শেখ হাসিনা সরকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোঃ নাজমুল হক। এছাড়া বিশিষ্ট নারী নেত্রী, সামাজিক ও মিডিয়া ব্যক্তিত্ব জিন্নাত সোহানা চৌধুরী, চট্টগ্রাম মহানগর বায়েজিদ থানা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আবদুন্নবী লেদু, ধর্ম বিষয়ক সম্পাদক সাইফুদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী মিল্টন, আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য কায়কোবাদ ওসমানী। 

আওয়ামী ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক কাসেদুর রহমান কাসেদের পরিচালনায় উক্ত সভাটি অনুষ্ঠিত হয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি