ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

প্রবাসীদের সুবিধার্থে মালয়েশিয়া হাইকমিশনের নতুন উদ্যোগ

মালয়েশিয়া প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৫০, ২৩ জুন ২০২১

উন্নত সেবার মান নিশ্চিত করতে নানামুখী পদক্ষেপ নিয়েছে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন। মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের সুবিধার্থে এবার ৩৫টি পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ কার্যক্রম শুরু করেছে হাইকমিশন।

বুধবার (২৩ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হাইকমিশন ইতোমধ্যে মালয়েশিয়ার পেনাং, জহুর বারু, ইপো, তেরেঙ্গানু, মুয়ার, কুচিং এলাকায় পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ কার্যক্রম চালু রাখার পাশাপাশি এখন থেকে ৩৫টি পোস্ট অফিসের মাধ্যমে এই পাসপোর্ট সেবা প্রদান করবে।

পোস্ট অফিসগুলো থেকে প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে আবেদনের মাধ্যমে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন। যেসব পোস্ট অফিসে আবেদন করা যাবে, সেগুলো হলো- রাজধানীর কুয়ালালামপুর জিপিও-৫০৬৭০, পুলাও পেনাং-১০৬৭০, ইপো-৩০৬৭০, জহুর বারু-৮০০০, কুচিং-৯৩৬৭০, মুয়ার-৮৪০০০, তেরেঙ্গানু-২০৬৭০, কেপংয়ের জিনজাং-৫২০০০, সুঙ্গাই ওয়াং-৫০২৫০, শাহ আলম জিপিও-৪০৬৭০, বান্দার বারু বাঙ্গি-৪৩৬৫০, রাওয়াং-৪৮০০০, কাজাং-৪৩০০০, ক্লাং-৪১৬৭০, মেলাক্কা জিপিও-৭৫৬৭০, জহুরের তাংকাক-৮৪৯০০, সেরেম্বান জিপিও-৭০০০০।

এছাড়া লাংকাউই-০৭০০০, আলোস্তা-০৫৬৭০, সুঙ্গাই পেতানি-০৮০০০, বুকিত মেরতাজাম-১৪০০০, লাঙ্কাপ-৩৬৭০০, ক্যামেরুন হাইল্যান্ড-৩৯০০০, সেরি কেম্বাগান-৪৩৩০০, পুচং পেরদানা-৪৭১০০, সুবাং জায়া (এস এস ১৫)-৪৭৫০০, পুডু-৫৫১০০, স্পেক্ট্রাম শপিংমল আম্পাং-৬৮০০০, বাতু কেবস-৬৮১০০, নিলাই-৭১৯০০, বেসার কোয়ান্তান-২৫৬৭০, বেসার কোতা বারু-১৫৬৭০, গুয়া মুসাং-১৮৩০০, বেসার কোতা কিনাবালু-৮৮৬৭০, ক্লাং উতারা-৪১৩০০। 

ডাকযোগে পাসপোর্ট সংগ্রহ করতে হলে প্রথমে appointment.bdhckl.gov.bd/poslaju এই ঠিকানায় প্রবেশ করে তথ্য পূরণপূর্বক আবেদন করতে হবে।

আবেদনের ২ কর্মদিবস পর উক্ত লিংকে পাসপোর্ট ডেলিভারি স্লিপ নম্বর বসিয়ে সার্চ অপশনে ক্লিক করলে স্বয়ংক্রিয় একটি ট্র্যাকিং নম্বর বা বারকোড প্রদর্শন হবে। আর ওই ট্র্যাকিং নম্বর বা বারকোড দিয়ে pos.com.my লিংকে Track and Trace অপশনে সার্চ করলে উক্ত পাসপোর্টের হালনাগাদ তথ্য জানা যাবে।

সেবা প্রত্যাশীরা তাদের পছন্দ অনুযায়ী নির্ধারিত পোস্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহের সময় অবশ্যই পুরাতন মূল পাসপোর্ট অথবা পাসপোর্টের ফটোকপি এবং ছবিযুক্ত আইডি কার্ড নিয়ে সশরীরে উপস্থিত থেকে পাসপোর্ট সংগ্রহ করতে হবে।

এছাড়া মালয়েশিয়ার মূল ভূখণ্ডের মধ্যে যারা বসবাস করছেন, তাদের ১২ রিঙ্গিত ও সাবাহ সারওয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের ২০ রিঙ্গিত সার্ভিস চার্জ দিয়ে উল্লিখিত পোস লাজুর অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ করতে হবে।

এদিকে, লকডাউন চলাকালে পাসপোর্ট সংক্রান্ত যে কোনো তথ্য সোমবার থেকে শুক্রবার অফিস চলাকালীন সময়ে হাইকমিশনের 0149447044, 0102834062, 0174086014, 0139123106, 0163072438, 01125747077 এই নম্বরে যোগাযোগ করে জানা যাবে।

প্রসঙ্গত, মালয়েশিয়ায় করোনাভাইরাসের সংক্রমণ রোধে পুরো জুন মাস ধরে লকডাউন চলছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি