ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

প্রবাসীরা ভিলেন হবে কেন?: শওগাত আলী সাগর

শওগাত আলী সাগর

প্রকাশিত : ২১:২৪, ২২ মার্চ ২০২০ | আপডেট: ২১:২৯, ২২ মার্চ ২০২০

লেখক ও সাংবাদিক শওগাত আলী সাগর

লেখক ও সাংবাদিক শওগাত আলী সাগর

কেরানীগঞ্জে ৫১ প্রবাসীর বাড়ীতে লাল পতাকা উড়িয়ে দিয়েছে উপজেলা প্রশাসন। সংবাদমাধ্যমে খবরটা পড়ে বিস্মিত হলাম। প্রশাসন কি নিজে উদ্যোগী হয়ে এই প্রবাসীদের ব্র্যাকেটবন্দি করে দিলেন? বাংলাদেশের প্রবাসীদের ভিলেন ভাববার একটা প্রবণতা শুরু হয়েছে।

মানুষ যে কোনো বিপদে একটা প্রতিপক্ষ খোঁজে। করোনাভাইরাসের সংক্রমনের এই কালে প্রবাসীদের ভিলেন হিসেবে চিহ্নিত করার একটা প্রবণতা আছে। সেই তৎপরতায় প্রশাসন যদি শামিল হয়ে যায় তা হলে এদের রক্ষা করবে কে?

ভয় হয়, যে ভাবে লাল পতাকা টানিয়ে দিয়ে বাড়ীতে বাড়ীতে স্টিকার মেরে প্রবাসীদের চিহ্নিত করা হচ্ছে, তারা না আবার গণরোষের শিকার হন। তারা না আবার সুযোগ সন্ধানী দুর্বৃত্তদের আক্রমনের শিকার হন। ব্যক্তিগত আক্রোশ মেটাতেও কেউ যদি কোনো প্রবাসীর বাড়ীতে, প্রবাসীর উপর হামলা চালান তার দায়ভারও কিন্তু প্রশাসনের। এই ধরনের অতি উৎসাহী তৎপরতা তাদের উপর বর্তাবে। দোহাই লাগে, বাংলাদেশের প্রবাসীদের জীবনকে ঝুঁকিপূর্ণ করে দেবেন না। তারাও বাংলাদেশের সন্তান।

বাংলাদেশের প্রায় এক কোটি লোক প্রবাসে থাকেন। প্রতিবছর ব্যাংকিং চ্যানেলে প্রবাসীরা দেশে টাকা পাঠায় প্রায় ১৫ বিলিয়ন ডলার। এছাড়া ব্যাংকিং চ্যানেলের বাইরে তারা দেশে পাঠান আরও ১৫ বিলিয়ন ডলার। অর্থ্যাৎ প্রবাসীরা দেশে নিয়ে আসেন ৩০ বিলিয়ন ডলার।

পৃথিবীর জনবহুল দেশগুলোর মধ্যে একটি বাংলাদেশ। দেশটির সব সম্পদের চেয়ে বড় সম্পদ হল জনসম্পদ। এই জনসম্পদই আজ বাংলাদেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছে।

বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে প্রায় ৭৮ লাখ বাংলাদেশী বাস করেন। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) থেকে জানা যায়, প্রবাসে ৯৫ লাখ বাংলাদেশী বিভিন্ন দেশে কর্মরত রয়েছে।

গত ২০১৮-১৯ অর্থবছরে প্রবাসীরা রেকর্ড পরিমাণ অর্থ দেশে পাঠিয়েছে। যা বাংলাদেশের ইতিহাসে এক অর্থবছরে এত পরিমাণ প্রবাসী আয় আগে কখনো আসেনি। বাংলাদেশ ব্যাংক সূত্র থেকে জানা যায়, গত জুন মাসে প্রবাসীরা ১৩৬ কোটি ৮০ লাখ ডলার দেশে পাঠায়। ফলে গত অর্থবছরে প্রবাসী আয় বেড়ে ১ হাজার ৬৪২ কোটি ডলার হয়েছে।

সুতরাং প্রবাসীদের নিয়ে কিছু বলা বা করার আগে একটু ভাবুন। যারা দেশের উন্নয়নের চালিকা শক্তি হিসেবে কাজ করছে তাদের অবহেলা করে বা তাদেরকে হেনস্তা কোনভাবেই কাম্য নয়।

এসি
 


** লেখার মতামত লেখকের। একুশে টেলিভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে।
Ekushey Television Ltd.


Nagad Limted


টেলিফোন: +৮৮ ০২ ৫৫০১৪৩১৬-২৫

ফ্যক্স :

ইমেল: etvonline@ekushey-tv.com

Webmail

জাহাঙ্গীর টাওয়ার, (৭ম তলা), ১০, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

এস. আলম গ্রুপের একটি প্রতিষ্ঠান

© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি