ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

প্রশস্ততা কমাতে নদী খননের উদ্যোগ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২০, ৩১ আগস্ট ২০২০

বিশেষ কর্মসূচির অংশ হিসেবে দেশের নদীগুলো খনন করতে যাচ্ছে সরকার। এর আওতায় ৯ থেকে ১৫ কিলোমিটারের বেশি চওড়া নদীগুলোর প্রশস্ততা কমিয়ে ৫ থেকে ৭ কিলোমিটারে নিয়ে আসা হবে। পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, এতে নদী ভাঙ্গন কমবে, বাড়বে আবাদি জমির পরিমাণ।

বাংলাদেশের বুক চিরে বয়ে যাচ্ছে পদ্মা, মেঘনা, যমুনাসহ প্রায় ৭শ’ নদনদী। এগুলো অনেক জায়গায় প্রশস্তে ৯ থেকে ১৫ কিলোমিটারেরও বেশি। 

এই প্রশস্ততা কমিয়ে ৫ থেকে ৭ কিলোমিটারে আনার উদ্যোগ নিয়েছে সরকার। পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেছেন, এতে নদীর প্রবাহ ও মূল গতিপথ অব্যাহত রাখা সম্ভব হবে। আর নতুন যে ভূমি পাওয়া যাবে তাতে গড়ে তোলা হবে শিল্প-কারখানা। 

পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, এখন যে নদীগুলো প্রশস্ত আছে ৯ থেকে ১৫ কিলোমিটার, সেটাকে আমরা ৫ থেকে ৭ কিলোমিটারে নিয়ে আসবো। যে জমি পাওয়া যাবে সেখানে সরকার কর্তৃক কিছু কিছু জায়গায় ইন্ডাস্ট্রিয়াল জোন হবে, বাকি জায়গাগুলো ফসলের জন্য রাখা হবে। যে দুই-তিন কিলোমিটার ডিক্লেইম করবো, তার বাইরে আমরা বাঁধ দিবো এবং সেখানে বনায়ন করবো।

বন্যা নিয়ন্ত্রণে সংযোগ খাল খনন করা হবে বলেও জানান তিনি। 

পানি সম্পদ প্রতিমন্ত্রী জানান, খালগুলো ঠিকমতো করে যখন খনন বা ড্রেসিং করতে পারবো তখন কিন্তু বন্যা প্লাবিত হয়ে ক্ষতির পরিমাণ কমে আসবে।

এতে নদীপাড়ের মানুষের জীবনমানে ইতিবাচক পারিবর্তন আসবে বলে মনে করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী। 

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি