ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

প্রাকৃতিক উৎসের মাছে তৃতীয় অবস্থানে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪১, ১৫ জুলাই ২০১৮

প্রাকৃতিক উৎস থেকে মাছ উৎপাদনে বাংলাদেশ এবার বিশ্বের তৃতীয় অবস্থানে উঠে এসেছে। গত দুই বছর আগেও প্রাকৃতিক উৎসের মাছ উৎপাদনে বাংলাদেশের অবস্থান ছিল পঞ্চম। তবে এবার মাছ উৎপাদনের এই অগ্রগতির পিছনের মূল কারণ হলো ইলিশ।

সম্প্রতি জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থা এফএও-এর প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। এ তালিকায় চীন ও ভারত যথাক্রমে এক ও দুই নম্বরে আছে।

এফএওয়ের ওই প্রতিবদেন থেকে জানা যায়, প্রাকৃতিক ও চাষের মাছ মিলিয়ে বাংলাদেশের অবস্থান চতুর্থ। চার বছর ধরে বাংলাদেশ এই অবস্থানটি ধরে রেখেছে। এছাড়া শুধু চাষের মাছ উৎপাদনে বাংলাদেশ পঞ্চম।

এফএও এবং বাংলাদেশের মৎস বিশেষজ্ঞরা বলছেন, মাছের উৎপাদনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে ইলিশের উৎপাদন বৃদ্ধি। প্রাকৃতিক উৎস থেকে ২০১৭ সালে বাংলাদেশে ১০ লাখ ৪৮ হাজার টন মাছ উৎপাদিত হয়। এর মধ্যে ইলিশই ছিল ৫ লাখ টন। জাটকা নিধনসহ সরকারের নেওয়া নানা উদ্যোগের কারণে ইলিশের উৎপাদন প্রায় দেড় লাখ টন বেড়ে গেছে। আর এই অগ্রগতির এটিও প্রধান কারণ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশের উপকূলীয় মাছের মজুত নির্ধারণের ব্যাপারে সরকারকে সহযোগিতা দিতে এফএওর একটি দল বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে। এদের দলনেতা এফএওর এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের কর্মকর্তা সুসানা সিয়ার। তিনি মিষ্টি পানির মাছ উৎপাদনে বাংলাদেশের এই সাফল্যের মূল্যায়ন করতে গিয়ে বলেন, প্রাকৃতিক উৎস থেকে মাছ উৎপাদন বৃদ্ধিতে বাংলাদেশের বিজ্ঞানীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এ ছাড়া ইলিশের উৎপাদন বৃদ্ধিতে বাংলাদেশের সাফল্য এই অবস্থানে আসতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি