ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ফেব্রুয়ারির মধ্যে ঢাকা উত্তর সিটির নির্বাচন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫২, ৩ ডিসেম্বর ২০১৭

ঢাকা উত্তর সিটি করপোরেশনের  প্রয়াত মেয়র আনিসুল হকের শূন্যস্থান পূরণের জন্য এখন থেকে পরিকল্পা শুরু করেছে নির্বাচন কমিশন। তারা আগামী ফেব্রুয়ারির মধ্যে সিটি নির্বাচন করার উদ্যোগ নিচ্ছেন। ইসির একাধিক কর্মকর্তা জানান, আনিসুল হকের মৃত্যুতে পদটি শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রজ্ঞাপণ জারির পর ভোটের প্রক্রিয়া শুরু হবে।

ইসির সহকারী সচিব রাজীব আহসান বলেন, “৩০ নভেম্বর থেকে ৯০ দিন, অর্থাৎ ২৮ ফেব্রুয়ারির মধ্যে মেয়র পদে উপনির্বাচন শেষ করতে হবে। কমিশন সব ধরনের প্রস্তুতি নিয়ে অন্তত ৪৫ দিন হাতে রেখে তফসিল ঘোষণা করতে পারে।”

আনিসুল হক ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর সিটির মেয়র নির্বাচিত হন। প্রায় দুই বছর তিনি তার দায়িত্ব পালন করার সুযোগ পান। চলতি বছরের জুলাইয়ে যুক্তরাজ্যে গিয়ে হাসপাতালে ভর্তি হন সেরিব্রাল ভাস্কুলাইটিসে আক্রান্ত আনিসুল হক। দীর্ঘ দিন  চিকিৎসাধীন থাকা অবস্থায় ৩০ নভেম্বর তার মৃত্যু হয়।

স্থানীয় সরকার নির্বাচন আইনের ধারা মতে সিটি করপোরেশনের প্রথম সভা থেকে পাঁচ বছর মেয়াদ থাকে শপথ নেওয়া জনপ্রতিনিধিদের।

রাজীব আহসান বলেন, ‘উপনির্বাচনে নতুন যিনি মেয়র হয়ে আসবেন, তিনি মেয়াদের বাকি অংশটুকু দায়িত্ব পালন করবেন।’

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলাল উদ্দীন আহমদ বলেন, ‘মেয়রের পদ  শূন্য ঘোষণার প্রজ্ঞাপণ হাতে পেলেই নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে যাবে। আমাদের আইনি বাধ্যবাধকতার মধ্যে আছে শূন্য ঘোষণার দিন থেকে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। 

 

এসি/এসএইচ

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি