ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

ফোনের ব্যাক কভার হলুদ হয়ে যাচ্ছে? জেনে নিন পরিষ্কারের উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৬, ১৫ অক্টোবর ২০২১

মোবাইলের ক্ষতি যাতে না হয়, এ জন্যই আমরা মোবাইল ফোনের কভার ব্যবহার করি। মার্কেটে নানা রঙের এবং ডিজাইনের কভার যেমন পাওয়া যায়, তেমনই একেবারে স্বচ্ছ সাদা কভারও পাওয়া যায়। তবে এই কভার গুলো অল্পদিনেই হলদেটে হয়ে যায়। যা মোটেও ভালো দেখায় না। 

ঘরোয়া কিছু সাধারণ জিনিস দিয়েই এই কভারগুলি একেবারে নতুনের মতো ঝকঝকে করে তোলা সম্ভব। কীভাবে? দেখে নিন কয়েকটি পদ্ধতি।

টুথপেস্ট ও ডিশ সোপ:
মোবাইল কভার হলুদ হয়ে গেলে তা পরিষ্কার করতে, একটি পাত্রে কিছুটা টুথপেস্ট, বাসন পরিষ্কার করার তরল সাবান, অল্প লবন এবং কিছুটা ভিনেগার নিয়ে ভালভাবে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণের মধ্যে কভারটি ১০-১২ মিনিটের জন্য ডুবিয়ে রাখুন। তারপর কভারটি ভাল করে পরিষ্কার পানিতে ধুয়ে নিন। দেখবেন আপনার মোবাইলের কভার একেবারে নতুনের মতোই স্বচ্ছ সাদা হয়ে যাবে! 

গরম পানি ও ডিশ সোপ :
এক কাপ হালকা গরম পানিতে কয়েক ফোঁটা তরল সাবান মেশান। এবার ফোনের কভারে এই মিশ্রণটা সামান্য ঢেলে একটা টুথব্রাশ দিয়ে ভেতর-বাহির ভালভাবে ঘষে ফেলুন। পরিষ্কার হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নরম কাপড়ে মুছে নিন। তারপর বাতাসে শুকিয়ে নিন। 

বেকিং সোডা: 
বিভিন্ন দাগ তুলতে বেকিং সোডা খুব কার্যকরী। ফোনের কভারে কিছুটা বেকিং সোডা ছিটিয়ে নিন, একটি ভেজা টুথব্রাশ ব্যবহার করে দাগের জায়গাগুলো ভালভাবে ঘষে ধুয়ে ফেলুন এবং নরম কাপড়ে মুছে নিন। 

রাবিং অ্যালকোহল: 
রাবিং অ্যালকোহল স্প্রে করুন অথবা অ্যালকোহলে ভেজানো নরম কাপড় দিয়ে পরিষ্কার করে ফেলুন ফোনের কভার। রাবিং অ্যালকোহল যেকোনও ব্যাকটেরিয়া ধ্বংস করতেও সাহায্য করে, কিন্তু এর ব্যবহারে কিছু ফোনের কভারের রঙ ফ্যাকাশে হয়ে যেতে পারে। তাই খুব ভেবেচিন্তে এটি ব্যবহার করবেন।

সূত্র: বোল্ডস্কাই

এসবি/ 


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি