ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বইমেলায় হারুন পাশার নতুন উপন্যাস ‘বদলে যাওয়া ভূমি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫১, ২৪ মার্চ ২০২১

বইমেলায় প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক হারুন পাশার তৃতীয় উপন্যাস ‘বদলে যাওয়া ভূমি’। বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। পাওয়া যাবে সোহরাওয়ার্দী প্রাঙ্গণে বইমেলার ৫ নম্বর প্যাভিলিয়নে।

‘বদলে যাওয়া ভূমি’ প্রসঙ্গে হারুন পাশা বলেন, ‘করোনা মহামারি কেন্দ্রে রেখে দেশ-বহির্বিশ্বের বদলে যাওয়া সমাজ, অর্থনীতি, রাজনীতি, প্রকৃতি, মানুষের সম্পর্ক নির্মাণের চেষ্টা করেছি। এ উপন্যাস সামষ্টিক জীবনের আখ্যান। চরিত্র কেবল নিজ দেশ নয়, বাইরের দেশের অর্থনীতি, রাজনীতি নিয়েও কথা বলেছে। এ উপন্যাসের ভূমি বহির্বিশ্বেরও।’

উপন্যাসটি ব্যতিক্রমধর্মী এই অর্থে যে, দুর্ভিক্ষ বা মন্বন্তর নিয়ে বাংলা সাহিত্যে সফল গল্প-উপন্যাস সৃষ্টি হলেও মহামারী নিয়ে পূর্ণাঙ্গ উপন্যাসের দেখা মেলে না। নাৎসী জার্মানির ফ্রান্স আক্রমণের দুর্দশার প্রতীকী উপন্যাস আলবেয়ার কামুর ‘দ্য প্লেগ’ এক মহৎ সৃষ্টি। পাশার বইটির তুলনায় সেটি বেশ কিছু ভিন্ন চরিত্রের। সেদিক বিচারে হারুন পাশার করোনা মহামারীভিত্তিক উপন্যাসটির ভিন্নমাত্রিক গুরুত্ব অনস্বীকার্য। এখানে মূল ঘটনার ক্রিয়া-প্রতিক্রিয়া বহুমাত্রিক, বিশেষত সামষ্টিক বিচারে। 

এ উপন্যাসের আরেকটি তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্য এর অন্তর্নিহিত শ্রেণিচেতনা। করোনা ভাইরাসের টার্গেট ফুটপাথে ঘুমানো শ্রমিক বা দেহাতি মানুষ, বস্তিবাসীর তুলনায় নধরকান্তি, মেদস্থুল দেহের অধিকারী বিত্তবান, উচ্চশ্রেণির মানুষ। শিক্ষিত মধ্যবিত্ত, পেশাজীবী প্রভৃতি সুবিধাবাদী শ্রেণিও করোনার টার্গেট।

সমাজে, প্রশাসনে, ব্যবসা-বাণিজ্যে যে দুর্নীতিচিত্র দীর্ঘ সময় ধরে চলছে স্বরূপ উদঘাটন এবং বিস্তার করোনা সংক্রমণের উপলক্ষে চিত্রিত। পাশাপাশি এর ইতিবাচক দিক দুর্নীতি ও অনৈতিকতা-বিরোধী প্রতিবাদী আন্দোলন, নি¤œমধ্যবিত্ত থেকে নিম্নবর্গীয়দের বেঁচে থাকার লড়াই। এককথায় উপন্যাসে ইতি ও নেতির দ্বৈত রূপের প্রকাশ আপন বৈশিষ্ট্যে পরিস্ফুট। অর্থাৎ যথাযথ প্রতীকের ব্যবহারে। 

হারুন পাশা ১৯৯০ সালের ১০ নভেম্বর জন্মগ্রহণ করেছেন রংপুর জেলার কাউনিয়া উপজেলার তালুক শাহাবাজ গ্রামে। শৈশব-কৈশোর কেটেছে তিস্তা নদীর তীর ঘেঁষা গ্রাম তালুকশাহাবাজে। এরপর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

হারুন পাশার আরো দুটি উপন্যাস ‘তিস্তা’ (২০১৭), ‘চাকরিনামা’ (২০১৮) পাওয়া যাবে অনিন্দ্য প্রকাশে। তিনি কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০১৮ এবং শওকত ওসমান সাহিত্য পুরস্কার-২০১৯ পেয়েছেন।

‘বদলে যাওয়া ভূমি’র মূল্য ৫০০ টাকা। পৃষ্ঠা ২৭২।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি