ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

বঙ্গবন্ধু স্যাটেলাইটের আগাম তথ্যে ফণীর ক্ষয়ক্ষতি কম হয়েছে: হানিফ

প্রকাশিত : ১৮:৪৫, ৪ মে ২০১৯

আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া আগাম তথ্যের কারণে ঘূর্ণিঝড় ‘ফণী’র ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে। শনিবার (৪ মে) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এই ঘূর্ণিঝড় নিয়ে দলীয় মনিটরিং সেলের কার্যক্রম পর্যবেক্ষণ বিষয়ে তিনি এ দাবি করেন।

আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আগাম তথ্য পেয়েছিলাম। সে কারণে আমাদের সরকার ও দলীয়ভাবে ঘূর্ণিঝড় মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছিলাম। যার ফলে ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট পাঠানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে মাহবুব-উল আলম হানিফ বলেন, গত ১০ বছরে তার (প্রধানমন্ত্রী) রাষ্ট্র শাসনামলে সব দিকে দেশের উন্নয়ন করেছে। বিশেষ করে উন্নয়নের একটি বড় অংশ হচ্ছে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ। বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে গভীর সমুদ্রে শুরু হওয়া ঘূর্ণিঝড়ের খবর আমাদের দেশের আবহাওয়া অধিদফতর সংগ্রহ করেছে।

আওয়ামী লীগের এই নেতা জানান, ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবিলায় সরকারের সকল প্রতিষ্ঠান সমন্বয় করে কাজ করেছে। মাননীয় প্রধানমন্ত্রী বিদেশে বসে সার্বক্ষণিক মনিটরিং করছে। সরকার এবং দলের ক্ষতিগ্রস্থ সকলকে পুনর্বাসন করা হবে বলেও জানান হানিফ।

ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় সরকার কোন পদক্ষেপ নেয়নি বিএনপি নেতাদের এমন বক্তব্যের সমালোচনা করে হানিফ বলেন, আমি গতকালকেও বলেছিলাম, যারা এই ধরনের কথাবার্তা বলছেন, তাদেরকে নোংরা ভাষায় কিছু বলা যায় না। তাই তাদেরকে অনেকেই পাগলের প্রলাপের সাথে তুলনা করছেন। বিএনপি আসলে রাজনীতি থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে, ছিটকে পড়েছে। বিএনপি আজকে আভ্যন্তরীণ কোন্দলে জর্জরিত। তারা নিজেদের সমস্যা ধামাচাপা দেওয়ার জন্যই সরকারের কর্মকাণ্ড নিয়ে বিভিন্ন মিথ্যাচার করে। তারা নানা কথাবার্তা বলে বিভ্রান্তি ছড়িয়ে নিজেদের ব্যর্থতা চাপা দেওয়ার চেষ্টা করছে।

ঘূর্ণিঝড় ফণী নিয়ে আওয়ামী লীগের মনিটরিং সেলে গতকাল থেকে আজ পর্যন্ত ১০০ কল এসেছে উল্লেখ করে হানিফ বলেন, তারা তাদের এলাকার বিভিন্ন বিষয় নিয়ে আমাদের সাথে যোগাযোগ করেছে। তারা মনে করেছে, সরকার এবং আওয়ামী লীগ তাদের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে। তাই মানুষের জন্য আতঙ্কিত হওয়ার কিছু নাই।

ক্ষতিগ্রস্ত এলাকার তথ্য উপাত্ত সংগ্রহ করা হচ্ছে জানিয়ে হানিফ বলেন, ঘূর্ণিঝড় ফণী শেষ হলে ক্ষতিগ্রস্ত এলাকায় আমাদের টিম যাবে এবং সরকার ও দলের পক্ষ থেকে তাদের পুনর্বাসনের পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, একেএম এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত নন্দী রায়, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দফতর সম্পাদক ব্যরিষ্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য এসএম কামাল হোসেন প্রমুখ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি