ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১১, ৫ মে ২০১৮

বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠান স্পেসএক্স। ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয়। এখান থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে আগামী সপ্তাহে স্যাটেলাইটিকে মহাকাশে পাঠানো হতে পারে।

শুক্রবার সন্ধ্যায় একটি টুইট বার্তায় স্যাটেলাইট উৎক্ষেপণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান স্পেস এক্স এই তথ্য জানিয়েছে।

বলা হয়েছে, শুক্রবারের স্ট্যাটিক ফায়ার টেস্ট নামের ওই পরীক্ষায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ যান ফ্যালকন-৯ এ ত্রুটি ধরা পড়েনি। স্পেসএক্সের নতুন ভার্সনের ফ্যালকন ৯ রকেটের গর্জন শোনা গেছে কেনেডি স্পেস সেন্টারের ব্লক ৫ এ। তাই এটি সম্পূর্ণ কার্যকর। এর ফলে বাণিজ্যিক যোগাযোগ স্যাটেলাইট উৎক্ষেপণের পথ তৈরি হয়েছে। এখন এই পরীক্ষা থেকে পাওয়া তথ্য স্পেস এক্সের সদর দফতর লস অ্যাঞ্জেলসে পাঠানো হয়েছে। তথ্য পর্যালোচনা শেষে শিগগিরই উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হবে।

প্রসঙ্গত, এরকম পরীক্ষা এর আগে আরও একাধিকবার হয়েছে বলে জানা গেছে। চূড়ান্তভাবে উৎক্ষেপণের আগে এরকম টেস্ট আরও হবে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এদিকে, মার্কিন বিমান বাহিনীর আবহাওয়ার পূর্বাভাষ বলছে, আগামী ৭ মে আবহাওয়া অনুকূলে থাকতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। ওইদিন আবহাওয়া ৭০ শতাংশ অনুকূলে থাকার সম্ভাবনা রয়েছে। কিন্তু মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য আবহাওয়া ৮০ শতাংশ অনুকূলে থাকতে হয়।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি