ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর রচিত গ্রন্থগুলো জাতির ঐতিহাসিক দলিল: পর্যটন প্রতিমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৭, ১৭ জুন ২০২১

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সকল গ্রন্থই জাতির ঐতিহাসিক দলিল। তাঁর (বঙ্গবন্ধু) লেখা বইগুলো ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তুলতে পথপ্রদর্শক হিসেবে কাজ করবে। 

বৃহস্পতিবার (১৭ জুন) রাজধানীতে আয়োজিত এক ভার্চূয়্যাল সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ‘বঙ্গবন্ধুর গ্রন্থসমূহ : ইতিহাসের তথ্যসূত্র’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে ইতিহাসের চেতনায় উদ্দীপ্ত করে গড়ে তুলতে জাতির পিতার রচিত গ্রন্থগুলো বিভিন্ন অধ্যায়ে বিভক্ত করে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। এতে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর দর্শন ও আদর্শকে ধারণ করবে এবং তাদের মাঝে উন্নত মূল্যবোধ তৈরি হবে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমানের সভাপতিত্বে এই সেমিনারে মুখ্য আলোচক হিসেবে অন-লাইনে সংযুক্ত হন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোকাম্মেল হোসেন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ।

মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর বিভিন্ন লেখা সংগ্রহ করে তা প্রকাশের মাধ্যমে একটি গৌরবময় ইতিহাসের অংশকে মানুষের সামনে উপস্থাপনের মধ্যদিয়ে জাতির অশেষ উপকার করেছেন।

বঙ্গবন্ধু রচিত প্রত্যেকটি বই সুখপাঠ্য ও তথ্যসমৃদ্ধ এ কথা উল্লেখ করে তিনি বলেন, এ বইগুলোতে সময়কে খুঁজে পাওয়া যায়। কারণ এসব বইয়ে একদিকে ব্যক্তি হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিন্তামগ্নতা ও অন্যদিকে তাঁর (বঙ্গবন্ধু) মননশীল লেখক সত্ত্বা গভীরভাবে রূপায়িত হয়েছে। বঙ্গবন্ধুর লেখা গ্রন্থগুলোতে তুলে ধরা হয়েছে সে-সময়ের ঘটনা ও তথ্য, সামাজিক অবস্থার গভীর মূল্যায়ন, রাজনৈতিক দর্শন এবং তৎকালীন বিশ্ব বাস্তবতা, যার সবই ইতিহাসের গুরুত্বপূর্ণ উপাদান।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি