ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

বছরে ২৬ কোটি টাকা দিয়েছে রোটারীর ১৩ দাতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৩, ৩০ জুন ২০১৮ | আপডেট: ১৭:০১, ৩০ জুন ২০১৮

রোটারী ইন্টারন্যাশনালে সর্বোচ্চ আর্থিক অনুদান ২ কোটি টাকা দেওয়ার সংখ্যা আগের তুলনায় বেড়েছে। প্রতিষ্ঠানটি ২০১৭-১৮ বছরে ২ কোটি টাকা বা তার বেশি ডোনেশন দাতা পেয়েছে ১৩ জন। প্রতিষ্ঠার পর গত ৮১ বছরে এই সংখ্যা ছিল মাত্র একজন। সে হিসেবে গত এক বছরে রোটারীতে ১৩ দাতার কাছ থেকেই অনুদান এসেছে ২৬ কোটি টাকা।

শনিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান রোটারী ইন্টারন্যাশনালের গভর্নর এফএইচ আরিফ। ‘রোটারী ইন্টারন্যাশল বাংলাদেশ জেলা ৩২৮১’ এর ২০১৮-১৯ বছর শুরু উপলক্ষ্যে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এ সময় রোটারী ইন্টারন্যাশনালের ২০১৮-১৯ বছরের জন্য নির্বাচিত গভর্নর এ এফ এম আলমগীর, সাবেক গভর্নর কে এম জয়নুল আবেদিন, এ কে এম শামছুল হুদ, কনফারেন্স চেয়ারম্যান মনসুর আলম, ডেপুটি গভর্নর আবুল খায়ের চৌধুরী ও তোফাজ্জেল পাটোয়ারী, সেক্রেটারি শহিদুল বারি প্রমুখ উপস্থিত ছিলেন।

এফএইচ আরিফ বলেন, ২০১৭-১৮ বছরে আমরা অনেক রেকর্ড করেছি। গত ১২ মাসে ১৩ জন ২ কোটি টাকা করে ডোনেশন দিয়েছেন। বিগত ৮১ বছরে যা ছিল মাত্র একজন। আড়াই লাখ ডলার বা ২ কোটি টাকা দেয়া এতো সহজ না। অনেকের অর্থ আছে। এই অর্থ দেয়ার জন্য আত্মা লাগে।

রোটারী ইন্টারন্যাশনালের নির্বাচন সম্পর্কে তিনি বলেন, রোটারী ইন্টারন্যাশনাল শতভাগ গণতন্ত্রে বিশ্বাসী। প্রতিবারই নির্বাচন হয়। তবে এই নির্বাচনে নির্বাচনী প্রচার সম্পূর্ণ নিষিদ্ধ।

নতুন নির্বাচিত গভর্নর এ এফ এম আলমগীর বলেন, নতুন বছরে আমরা অবহেলিতদের জন্য কাজ করে যাবো। নিরক্ষরতা দুর করা, মৌলিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, পরিবেশ উন্নয়নসহ নানা কর্মসূচির মাধ্যমে আমাদের কার্মকান্ড আরও জোরদার করা হবে।

রোটারী ইন্টারন্যাশনালের সাবেক গভর্নর কে এম জয়নুল আবেদিন বলেন, ১৯৮৫ সালে আমরাই প্রথম দেশে পোলিও দুর করতে পদক্ষেপ নেই। দেশে পোলিও দুর করতে গত বছর পর্যন্ত আমরা ১৫ হগাজার কোটি টাকা সহায়তা দিয়েছি। বিশ্বের কোন দেশে এক প্রকল্পে এতো বড় অঙ্কের সহায়তা দেয়ার নজির নেই।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি