ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বন্যা নিয়ন্ত্রণে তিস্তার সবকটি জলকপাট খুলে দিল পাউবো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৬, ২০ অক্টোবর ২০২১ | আপডেট: ১৯:৩০, ২০ অক্টোবর ২০২১

ভারতের বন্যার প্রভাবে বেড়েছে তিস্তার পানি। নীলফামারী ও লালমনিরহাটে প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। এদিকে এরই মধ্যে বন্যা নিয়ন্ত্রণে তিস্তা ব্যারেজের সবকটি জলকপাট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃপক্ষ।

পানি উন্নয়ন বোর্ড জানায়, মঙ্গলবার (১৯ অক্টোবর) রাত থেকে হঠাৎ তিস্তার পানি বাড়তে থাকে। যা ডালিয়া পয়েন্টে বিপদসীমার ৫৪ সেন্টিমিটার উপর দিয়ে বইছে। এতে জেলার ডিমলা ও জলঢাকার ৮টি ইউনিয়নের কয়েকটি চরগ্রাম প্লাবিত হয়েছে। এছাড়া উজানের ঢলে লালমনিরহাটের দোয়ানি ব্যারেজ পয়েন্টে ৬০ সেন্টিমিটার উপর দিয়ে বইছে তিস্তার পানি। প্লাবিত হয়েছে নিম্নাঞ্চলসহ অন্তত ২০টি গ্রাম। 

পানি উন্নয়ন বোর্ডের বন্যা সতর্কীকরণ কেন্দ্র জানায়, বুধবার সকাল ৯টায় ডালিয়া পয়েন্টে তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫৩ দশমিক ২০ সেন্টিমিটার। তা আবারও বেড়ে গিয়ে দুপুর ১২টায় রেকর্ড করা হয় ৫৩ দশমিক ৩০ সেন্টিমিটার। যা বিপৎসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে লালমনিরহাটের নিম্নাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। সব জলকপাট খুলে ব্যারেজের পানি প্রবাহ নিয়ন্ত্রণ করা হচ্ছে।

বন্যায় তিস্তা নদীর তীরবর্তী নিম্নাঞ্চলের কয়েক হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। অসময়ের এ বন্যায় চরম দুর্ভোগে পড়েছেন তিস্তাপাড়ের ছিন্নমূল মানুষ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি