ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বন্যায় এখনও দুর্ভোগে বহু মানুষ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৭, ২৮ আগস্ট ২০২০

দেশের বিভিন্ন স্থানে বন্যায় এখনও দুর্ভোগে পানিবন্দী লক্ষাধিক মানুষ। কোথাও কোথাও সড়ক যোগাযোগ ভেঙ্গে পড়ায় এবং বিদ্যুৎ না থাকায় বিপাকে পড়েছেন বন্যাকবলিতরা। নদীগর্ভে ঘরবাড়ি বিলীন হওয়ায় অনেকের খোলা আকাশের নীচে কাটছে মানবেতর জীবন। রয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট। 

সরেজমিন ঘুরে দেখা যায়, সাতক্ষীরার আশাশুনি ও শ্যামনগর উপজেলায় কপতাক্ষ নদের পানি অস্বাভাবিক বৃদ্ধি ও রিং বাঁধ ভেঙ্গে যাওয়ায় লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। এসব এলাকায় ভেঙ্গে পড়েছে সড়ক যোগাযোগ ব্যবস্থা। দুর্ভোগে পড়েছেন বাসিন্দারা। 

ক্ষতিগ্রস্তরা বলছেন, ‘চলমান বন্যার ন্যায় অবর্ণনীয় দুঃখ আগে কখনো দেখতে হয়নি আমাদের।’

অন্যদিকে, মাদারীপুরে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে, তবে অব্যাহত রয়েছে নদী ভাঙ্গন। প্রতিদিনই নদীগর্ভে বিলীন হচ্ছে ঘরবাড়ি, রাস্তাঘাটসহ ফসলি জমি। এসব এলাকার তীব্র হচ্ছে খাবার ও বিশুদ্ধ পানির সংকট। 

এদিকে টানা বর্ষণ ও জোয়ারের পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় বাগেরহাটের বিভিন্ন উপজেলায় তলিয়ে গেছে সবজিক্ষেত। গ্রামরক্ষা বাঁধ উপচে পানি ওঠায় দুবার জোয়ার ভাটার পানিতে তালিয়ে যাচ্ছে জেলা সদর, মোরেলগঞ্জসহ বেশ কয়েকটি এলাকা। 

ভুক্তভোগীরা বলছেন, ‘বরবটি ও করলাসহ বিভিন্ন সবজি ও ফসলের খেত তলিয়ে গেছে। নষ্ট হয়েছে অনেক কিছু। এতে করে ব্যাপক ক্ষতির মুখে পড়েছি আমরা।’

এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রঘুনাথ কর বলেন, ‘চলমান বন্যায় জেলায় ১৭ কোটি প্রায় ১৮ লাখ টাকার মতো ক্ষয়ক্ষতি হয়েছে।’

এআই/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি