ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বর্জ্য থেকে বায়োগ্যাস উৎপাদনের পরিকল্পনা ডিএসসিসির (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৫, ১৬ জুন ২০২১

বর্জ্য থেকে বায়োগ্যাস উৎপাদনের পরিকল্পনা করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। শুধু বায়োগ্যাসই নয়, উৎপাদন করতে চায় জৈব সারও। মহাপরিকল্পনা বাস্তবায়নে মাতুয়াইলে ল্যান্ড ফিল্ড তৈরি করা হয়েছে। দক্ষিণ সিটির লক্ষ্য ২০৩০ সালের মধ্যে আধুনিক, পরিবেশসম্মত বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তোলা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় প্রতিদিন দোকান, খামার ও বাসাবাড়ি থেকে আসে প্রায় তিন হাজার টন বর্জ্য। এসব বর্জ্য মাতুয়াইল ল্যান্ড ফিল্ডে জমা হচ্ছে। এভাবে চলতে থাকলে প্রতি পাঁচ বছর পর পর পঞ্চাশ একর জায়গার প্রয়োজন।

এ অবস্থায় বর্জ্য ব্যবস্থাপনায় নজর দিয়েছে দক্ষিণ সিটি কর্তৃপক্ষ। বর্জ্য থেকে বায়োগ্যাস উৎপাদনের পরিকলপনা নিয়েছেন তারা। 

ডিএসসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন বলেন, বর্জ্য আমাদের সম্পদ। বর্জ্য কাউকে বিনামূল্যেও দিতে চাই না। যে বর্জ্যগুলো আসে তার ১৫ ভাগ আমাদের ল্যান্ড ফিল্ডে যায়। বাসা থেকে সরাসরি যাতে সেখানে যেতে পারে সেই ব্যবস্থাই আমরা করার চেষ্টা করছি।

গ্যাস প্ল্যান্ট স্থাপনে একটি বিদেশী প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে। শুধু বায়ো গ্যাসই নয় এ প্রকল্প থেকে উৎপাদন হবে জৈব সার। তেল উৎপাদনেরও পরিকল্পনা আছে দক্ষিণ সিটির।

এয়ার কমডোর মো. বদরুল আমিন আরও বলেন, জৈব সার, তার পরবর্তীতে পুনঃপ্রক্রিয়াজাতকরণ, এর সাথে সাথে বায়োগ্যাস এবং ওয়েস্ট এনার্জির যে পরিকল্পনা তার এর মধ্যে আছে। এই মাস্টার প্ল্যানের বিশাল অংশ জাইকার সাথে সংশ্লিষ্ট।

প্রকল্প বাস্তবায়ন হলে ল্যান্ড ফিল্ড হবে আবর্জনা শূন্য। সে ক্ষেত্রে সিটি করপোরেশনের আশপাশ থেকেও বর্জ্য সংগ্রহ করতে হবে।

ডিএসসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আরও বলেন, আধুনিকায়নের জন্য হয়তো আমাদের বিভিন্নভাবে কাজ করতে হবে। স্থানান্তর কেন্দ্রগুলো থেকে কাজ শুরু করতে হবে এবং বাসাবাড়ি থেকে যে সংগ্রহটা, সেটা আরও সুশৃঙ্খলভাবে আনতে হবে।

লক্ষ্য অনুযায়ী ২০৩০ সালের মধ্যে স্বাস্থ্যসম্মত বর্জ্য ব্যবস্থাপনা করতে পারলে পরিচ্ছন্ন নগরীতে পরিণত হবে দক্ষিণ সিটি। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি