ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশ-ভারত বাউলসঙ্গীত উৎসব শুরু আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৫, ২৬ জুলাই ২০১৮ | আপডেট: ১৩:০৮, ২৬ জুলাই ২০১৮

দুই বাংলার বাউলসাধকদের নিয়ে আজ শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ-ভারত বাউলসঙ্গীত উৎসব’। তিন দিনের এই বাউল গানের উৎসবে গাইবেন বাংলাদেশ ও ভারতের শতাধিক শিল্পী। তালিকায় আছেন বাউল শফি মণ্ডল, টুনটুন ফকির, ক্লোজআপ ওয়ান তারকা বিউটি, সঞ্জয় কীর্তনিয়া, হৃদয় সরকার, আলীয়ার শাহ, হারুন ফকির, বন্যশ্রী, হীরক রাজা, তৌহিদা সরকার, রাজ্জাক শাহ, রীতা সরকার, আরজু শাহ, সমীর বাউল, মেরিনা আক্তারসহ আরও অনেকে।

লালন বিশ্বসংঘ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগ এবং ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশনের সহযোগিতায় এ উৎসবের আয়োজন করা হয়েছে।
আয়োজকরা জানান, আজ বিকেল ৫টায় এ উৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উৎসবে অতিথি থাকবেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। শুভেচ্ছা বক্তব্য দেবেন বিশিষ্ট লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। বিকেলে থাকছে ‘ফকির লালন শাহ ও বাঙলার ফকিরী গানের উত্তরাধিকার’ শীর্ষক বিশেষ প্রদর্শনী। রাত সাড়ে ৮টায় শুরু হবে দুই বাংলার বাউলশিল্পীদের সঙ্গীত পরিবেশনা। শতাধিক শিল্পীর সম্মিলিত সঙ্গীত পরিবেশনা দিয়ে শুরু হবে এ আয়োজন। এর পর একে একে দুই দেশের বাউলরা একক ও দলীয়ভাবে গাইবেন শিকড়ের গান।
দ্বিতীয় দিনের আয়োজন শুরু হবে আগামীকাল বিকেল ৪টায়। এদিন ‘সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদ মোকাবেলায় বাউলদর্শনের প্রয়োজনীয়তা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ পাঠ করবেন বাউলগবেষক আবদেল মাননান। বিকেল ৫টা থেকে শিল্পীদের পরিবেশনায় থাকছে কালজয়ী বাউল গানের পরিবেশনা।
শনিবার বিকেল ৫টায় উৎসবের সমাপনী দিনে ‘দুই বাংলার বাউল সম্মাননা’ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি। সমাপনী দিন সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে বাউল গানের পরিবেশনা। এ উৎসব সব শ্রেণির দর্শকের জন্য উন্মুক্ত বলেও আয়োজকরা জানান।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি