ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বাংলাদেশী পণ্যের ব্যাপক চাহিদা ভারতের ত্রিপুরা রাজ্যে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১০, ১২ এপ্রিল ২০১৭

ভারতের ত্রিপুরা রাজ্যে বাংলাদেশী পণ্যের ব্যাপক চাহিদা গড়ে উঠেছে। তবে পণ্যের গুনগত মান বজায় রাখার আহবান জানিয়েছেন ত্রিপুরাবাসী। এদিকে ব্যবসা-বাণিজ্যের প্রসারের ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতার কথা বলেছেন দু’দেশের ব্যবসায়ীরা। সরকারি পর্যায়ে এসব সমস্যা সমাধানের তাগিদও দিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী।

বাংলাদেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে  প্রতিদিন ভারতের ত্রিপুরার রফতানী হচ্ছে কোটি কোটি টাকার পণ্য। ভৌগলিক অবস্থানগত কারণে প্রায় ৩২ লাখ জনসংখ্যা অধ্যুষিত এই এলাকায় বাংলাদেশী পণ্যের ব্যাপক চাহিদা। এরমধ্যে রয়েছে রড, সিমেন্ট, প্লাস্টিক, মাছসহ বিভিন্ন পণ্য।

স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, কোলকাতা থেকে ত্রিপুরায় যেতে ৫ থেকে ৭দিন সময় লাগে। এই সুযোগটি কাজে লাগছে বাংলাদেশী পণ্যেও ক্ষেত্রে। তবে ন চট্টগ্রাম বন্দর ব্যবহার করা হলে ৩ থেকে ৪ ঘন্টার মধ্যে যাবে পণ্য পৌছাবে।

একই কথা বলছেন ত্রিপুরায় বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিরা। যদিও রফতানীর ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতার কথাও বলেন তারা।

বাংলাদেশী পণ্যের যে সম্ভাবনা তৈরী হয়েছে তা অব্যহত রাখতে পণ্য পরিবহনের ক্ষেত্রে স্থল বন্দরলোকে আরো আধুনিক করার তাগিদ দিয়েছেন বাংলাদেশের এই শিল্পমালিক।

এদিকে বাংলাদেশী পণ্যের যে সম্ভবনা তৈরী হয়েছে, তা অব্যহত রাখতে পণ্যের গুনগত মান বাজার রাখার তাগিদ দিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী।

দু’ দেশের সরকার পর্যায়ে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানেরও আহবান জানান মুখ্যমন্ত্রী।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি