ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বাস ভাড়া বাড়লো ৬০ শতাংশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৭, ৩১ মে ২০২০ | আপডেট: ১৫:৪৯, ৩১ মে ২০২০

করোনাভাইরাস মোকাবেলায় সাধারণ ছুটি শেষে সোমবার (১ জুন) থেকে চালু হচ্ছে বাস সার্ভিস। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে গণপরিবহণ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে বাসে অর্ধেক যাত্রী নেয়ার শর্তে ভাড়া ৬০ শতাংশ বাড়িয়েছে সরকার। এই বর্ধিত ভাড়া আগামীকাল সোমবার থেকে কার্যকর হবে।

করোনাকালীন গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এর আগে সরকারের দেয়া শর্ত মেনে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব করলেও তা কমিয়ে ৬০ শতাংশ করার সিদ্ধান্ত নিলো সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগের বিস্তার রোধকল্পে শর্তসাপেক্ষে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিতকল্পে ঢাকা মহানগর ও এর পার্শ্ববর্তী এলাকা এবং চট্টগ্রাম মহানগরে চলাচলকারী বাস ও মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি করা হলো।

এতে আরও বলা হয়, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা থেকে ৬০ শতাংশ বাড়ানো হয়েছে। এই দুই এলাকায় সর্বোচ্চ ভাড়া কিলোমিটারে ১.৭০ টাকা ও ১.৬০ টাকা থেকে ৬০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

অন্যদিকে ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির আওতাধীন নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলার অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে ভাড়ার হার প্রতি কিলোমিটার ১.৬০ টাকা থেকে ৬০ শতাংশ বৃদ্ধি পাবে।

তবে, পরিবহন মালিক ও শ্রমিকদের স্বাস্থ্য অধিদফতর থেকে দেওয়া স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশনা কঠোরভাবে মেনে চলার শর্ত দেওয়া হয়েছে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি