ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বাড়ির নকশা অনুমোদনে ভোগান্তি কমাচ্ছে রাজউক

প্রকাশিত : ২৩:২৮, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

রাজউকসহ দেশের অনান্য উন্নয়ন কর্তৃপক্ষের আওতায় থাকা এলাকায় বাড়ী নির্মাণে নকশা অনুমোদনে ভোগান্তি কমাতে ১৬ স্তরের পরিবর্তে মাত্র চার স্তরে নামানো হয়েছে। এছাড়া ভবনের প্ল্যান পাশ করাতে দেড়শ দিন থেকে কমিয়ে ৫৩ দিন করা হয়েছে।

মন্ত্রণালয়ের যৌথসভা শেষে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী জানান, শ্রমিকদের নিরাপত্তার জন্য নির্মাণ প্রতিষ্ঠানের বীমাও বাধ্যতামূলক করা হয়েছে।
ঢাকা শহরের বাড়ী নির্মানের জন্য দিনের পর দিন বা বছরের পর বছর ঘুরতে হতো বিভিন্ন দপ্তরে। আর এ ভোগান্তি কমাতেই বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি ও সংস্থার কর্মকর্তাদের নিয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রলয়ের সভা।

নকশা অনুমোদনে আগে ১৬টি স্তরে সীমাহীন ভোগান্তির স্বীকার হতে হতো সাধারণ মানুষকে। এর মধ্যে পুলিশ, ডেসা, সিটি করপোরেশনসহ অনন্ত ১৬টি স্তরে অনাপত্তিপত্র।

সভায় সিদ্ধান্ত হয়, এখন থেকে চারটি স্তরে অনুমতি নিতে হবে। সেগুলো হলো ১. ভূমি ব্যবহারের ছাড়পত্র, ২. ভবন বেশী উচু হলে বেসামরিক বিমান কর্তৃপক্ষ ৩. কেপিআই বা বিশেষ গুরুত্বপূর্ণ স্থাপনা ও বিশেষ নিরাপত্তা বাহিনীর অনাপত্তি লাগবে। আর ৪. দশ তলার বেশী উচু হলে ফায়ার সার্ভিসের অনাপত্তি পত্র দরকার পড়বে। পরে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রী।

এ ছাড়া প্ল্যান পাসের ক্ষেত্রে দেড়শ’ দিনের পরিবতর্তে মাত্র ৫৩ দিন ধরা হয়েছে। সবকিছুই অটোমেশনে হবে বলেও জানান মন্ত্রী।
শ্রমিকদের জন্য বাধ্যতামূলক বীমা এবং কাজের সময় শ্রমিকেরা প্রাণ হারালে ক্ষতিপূরণের সুযোগ পাবেন বলে জানান মন্ত্রী। ১ মে থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন শুরুর কথা রয়েছে।

ভিডিও: https://youtu.be/Hc6nmSITbWA

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি