ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বিএমডব্লিউর নতুন গাড়ি, এক চার্জেই ৫০০ কিমি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪২, ১৯ মে ২০২২

বিএমডব্লিউর ইলেকট্রিক গাড়ি

বিএমডব্লিউর ইলেকট্রিক গাড়ি

বিএমডব্লিউ! নাম শুনলেই যেন স্বপ্ন লাগে। বিশ্বের শীর্ষ অবস্থানে থাকা ব্র্যান্ডগুলোর মধ্যে অন্যতম সেরা ব্র্যান্ড বিএমডব্লিউ। জার্মানির এ নির্মাতা সংস্থা একের পর এক গাড়ি বাজারে আনছে। পিছিয়ে নেই চাহিদার তুঙ্গে থাকা ইলেকট্রিক গাড়ি নির্মাণেও।

সম্প্রতি দুটি নতুন মডেলের বৈদ্যুতিক গাড়ি এনেছে সংস্থাটি। যার নাম আইএক্স বৈদ্যুতিক এসইভি ও মিনি কুপার এসই। 

আর এবার বিএমডব্লিউ আই ফোর নামের নতুন একটি ইলেকট্রিক সেডান ভারতের বাজারে উন্মুক্ত করার জন্য প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি। যা আত্মপ্রকাশ করবে ২৬ মে।

জানা যায়, ডিজাইনের দিক থেকে বিএমডব্লিউ আই ফোর-এর সঙ্গে ফোর সিরিজের গ্রান কুপের সাদৃশ্য আছে। সামনের গ্রিল, বড় এয়ার ড্যাম একে আলাদাভাবে জনপ্রিয় করতে সাহায্য করবে। 

এছাড়া চাকায় ডায়মন্ড কাটিং অ্যালয় ব্যবহার করা হয়েছে। গাড়িটি লম্বায় ৪,৭৮৩ মিলিমিটার, চওড়ায় ১,৮৫২ মিলিমিটার এবং উচ্চতায় ১,৪৪৮ মিলিমিটার। সামনের ও পেছনের চাকার মধ্যে দূরত্ব ২,৮৫৬ মিলিমিটার।

বিএমডব্লিউ আই ফোর-এর কেবিনের স্পেস অসাধারণ সুন্দর। চালকের জন্য থাকছে ১২.৩ ইঞ্চি ডিসপ্লে এবং যাত্রীর জন্য ১৪.৯ ইঞ্চি ইনফোটেনমেন্ট টাচস্ক্রিন। 

এছাড়াও থাকছে এলইডি হেডলাইট, আইড্রাইভ ওএস ৮ (অপারেটিং সিস্টেম), সান রুফ, ওয়ারলেস মোবাইল চার্জিং, পার্কিং সেন্সর, ট্রাকশন ও স্টেবিলিটি কন্ট্রোল, তাপমাত্রা নিয়ন্ত্রণ করার সেন্সর, এডিএএস এবং সবার জন্য এয়ার ব্যাগ।

গাড়িটির সামনের সিটগুলো স্বয়ংক্রিয়ভাবে অ্যাডজাস্ট করা যাবে। বিনোদনের জন্য থাকছে উচ্চমানের সাউন্ড সিস্টেম। যা যাত্রাপথ আরও আকর্ষণীয় করে তুলবে বলেই খবর।

এ গাড়িটির মূল চালিকাশক্তি তার ৮৩.৯ কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি প্যাক। যা একবার চার্জ করলে ৪৯৩-৫২১ কিলোমিটার পর্যন্ত দূরত্ব অতিক্রম করবে বলে দাবি করা হয়েছে। 

সঙ্গে থাকা মোটর ৩৩৫ বিএইচপি ক্ষমতা এবং ৪৩০ এনএম টর্ক উৎপন্ন করে। মোটর থেকে পেছনের চাকায় শক্তি এসে পৌঁছায়। ঘণ্টা প্রতি ০-১০০ কিলোমিটার গতি তুলতে সময় লাগে মাত্র ৫.৭ সেকেন্ড।

এ বৈদ্যুতিক গাড়িতে ওয়ালবক্স চার্জারের সঙ্গে আসার প্রবল সম্ভাবনা আছে। এ চার্জারের মাধ্যমে গাড়িটির ব্যাটারি ১০-১২ ঘণ্টার মধ্যে সম্পূর্ণ চার্জ করা সম্ভব। আবার মডেলটির টপ ভেরিয়েন্ট অবশ্যই কুইক চার্জিং সাপোর্ট করবে। এতে এসি ও ডিসি চার্জিং সিস্টেম থাকবে। 

তবে এখনও এ গাড়ির দাম জানায়নি সংস্থাটি। সূত্রঃ হিন্দুস্থান টাইমস

আরএমএ//এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি