ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বিচারহীনতার সংস্কৃতির অবসান হয়েছে : অর্থমন্ত্রী

প্রকাশিত : ২০:০৬, ১৩ জুন ২০১৯

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত ২০১৯-২০ সালের বাজেট বক্তৃতায় বলেন, জাতির জনক বঙ্গবন্ধু হত্যা মামলা, যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধ মামলার রায় কার্যকর হওয়ায় জাতীয় জীবনে দীর্ঘদিনের বিচারহীনতার সংস্কৃতির অবসান হয়েছে।

আজ জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য দেয়া বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, এ বিচার ও রায় কার্যকরে জাতি হয়েছে দায়ভারমুক্ত। তিনি বলেন, জঙ্গি সংগঠন নিষিদ্ধকরণসহ জঙ্গিবাদ বিরোধী কার্যক্রমে বাংলাদেশের দৃশ্যমান সাফল্য আন্তজার্তিকভাবে প্রশংসিত হয়েছে।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে ঝুড়ে থাকা মামলা অল্প সময়ে শেষ করার লক্ষ্যে ই-জুডিশিয়ারি কার্যক্রমের মাধ্যমে দেশের সকল আদালতকে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে দেশের সাধারণ জনগণ সঠিক বিচার পাবে।

তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের আধীনে সংঘটিত অপরাধের দ্রুত ও কার্যকর বিচার নিশ্চিত করার জন্য ঢাকায় একটি সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। ৭টি বিভাগীয় শহরে আরো ৭টি সাইবার ট্রাইব্যুনাল গঠনের প্রক্রিয়া চলছে। তিনি বলেন, আপিল বিভাগের সক্ষমতা বাড়ানোর জন্য আপিল বিভাগে ৪টি এবং হাইকোর্ট বিভাগে ৩০টি এজলাসসহ চেম্বার নির্মাণ ও সংস্কার করা হবে।

সুপ্রিমকোর্টসহ অধস্তন আদালতসমূহের সকল কার্যক্রমকে অটোমেশন এবং নেটওয়ার্কের আওতায় আনা হবে। অধস্তন আদালতসমূহের বিচারধীন মামলার বর্তমান অবস্থা শুনানির তারিখ, ফলাফল এবয় পূর্ণাঙ্গ রায় নিয়মিতভাবে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

এবারই প্রথমবারের মতো অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বাজেট উপস্থাপন করলেন। স্বাধীনতার পর ৪৮ বার বাজেট উপস্থাপন করা হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদী

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি