ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

হাইকোর্ট

বিচারিক আদালতে সাজা হলে আপিলে ‘দণ্ড স্থগিতের বিধান নেই’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০১, ২৬ নভেম্বর ২০১৮

বিচারিক আদালতের দণ্ডের বিরুদ্ধে আপিল বিচারাধীন থাকা অবস্থায় তা ‘স্থগিতের বিধান নেই’ বলে জানিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে আদালত বলেন, আপিল বিভাগ এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন, যা হাইকোর্ট অনুসরণ করতে পারে।

মৃত্যুদণ্ড কার্যকর হওয়া যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের মামলায় ১০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলামের দণ্ড স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করে সোমবার এ আদেশ দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো.মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

পরে সহকারি অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ বলেন, হাইকোর্টের আদেশের ফলে বিভিন্ন মামলায় দণ্ডিত রাজনৈতিক নেতারা আর নির্বাচনে অংশগ্রহণ করার সুযোগটা পাবেন না। তবে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন  আপিল চলমান থাকা অবস্থায় নির্বাচনে অংশ নিতে পারবেন রাজনীতিবিদরা কারণ আপিল বিভাগের সিদ্ধান্ত ছাড়া কোন সাজাই চূড়ান্ত নয়।

উল্লেখ্য, ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর মানবতাবিরোধী অপরাধের মামলার রায়ের খসড়া ফাঁসের কারণে ব্যারিস্টার ফখরুলকে দশ লাখ টাকা জরিমানা অনাদায়ে ছয়মাস এবং অন্য চারজনকে দশ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ছয়মাস করে কারাদণ্ডও দেওয়া হয়। এ দণ্ডের বিরুদ্ধে আপিলের পর ২০১৬ সালের ০৪ এপ্রিল কারাদণ্ডপ্রাপ্ত আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলামকে জামিন দিয়েছিলেন হাইকোর্ট।

এদিকে তার আপিল বিচারাধীন রয়েছে। এ অবস্থায় তিনি দণ্ড স্থগিত চেয়ে আবেদন করেন। যেটা সোমবার খারিজ হয়ে যায়।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি