ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বিডিআর বিদ্রোহের মামলার রায় ঘোষণা যে কোনো দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩১, ১৩ এপ্রিল ২০১৭ | আপডেট: ১৮:২৭, ১৪ এপ্রিল ২০১৭

বিডিআর বিদ্রোহের ঘটনায় করা হত্যা মামলায় ১৫২ আসামির মৃত্যুদন্ডের অনুমোদন ও আসামিদের আপিলের রায় ঘোষণা হবে যে কোনো দিন। শুনানি শেষে বিচারপতি শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ মামলাটি রায়ের জন্য অপেক্ষমান রাখেন। বেঞ্চের অপর দুই সদস্য হলেন বিচারপতি আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি নজরুল ইসলাম তালুকদার।
২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি তৎকালীন বিডিআরের সদর দপ্তরে পিলখানা ট্র্যাজেডিতে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন প্রাণ হারান। ওই বছরের ২৮ ফেব্রুয়ারি হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা হয়। বিচার হয় বকশী বাজারের আলিয়া মাদ্রাসা মাঠসংলগ্ন অস্থায়ী এজলাসে। বিচার শেষে ঢাকা মহানগর তৃতীয় বিশেষ আদালতের বিচারক আখতারুজ্জামান ২০১৩ সালের ৫ নভেম্বর রায় ঘোষণা করেন।
রায়ে বিডিআরের সাবেক ডিএডি তৌহিদসহ ১৫২ জনকে মৃত্যুদন্ড দেওয়া হয়। এ ছাড়া বিএনপি নেতা মৃত নাসিরউদ্দিন আহমেদ পিন্টু , স্থানীয় আওয়ামী লীগ নেতা তোরাব আলীসহ ১৬০ জনকে যাবজ্জীবন কারাদন্ড এবং ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। খালাস দেওয়া হয় ২৭৭ জনকে।
রায়ের পর ডেথ রেফারেন্স যায় হাইকোর্টে। এর পর বিভিন্ন সময়ে আসামিরা দন্ডাদেশের বিরুদ্ধে আপিল ও জেল আপিল করেন। এর মধ্যে ৬৯ জনকে খালাসের রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ ।
এসব আপিলের ৩৭০ দিন শুনানী শেষে যে কোন দিন রায় ঘোষনার জন্য রাখেন হাইকোর্ট। এর মধ্যে দেরিতে আবেদন করায় রাষ্ট্রপক্ষের ৩ টি আপিল নাকচ করে দেন হাইকোর্ট।
রায়ে ন্যায় বিচারের আশা করছেন আসামী পক্ষের আইনজীবী।
আসামির সংখ্যার দিক দিয়ে দেশের ইতিহাসে সবচেয়ে বড় এ মামলার ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য ২০১৫ সালে এই বৃহত্তর বেঞ্চ গঠন করা হয়।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি