ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিনা’র নয়া মহাপরিচালক মির্জা মোফাজ্জল ইসলাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১২, ২১ মার্চ ২০২০

ড. মির্জা মোফাজ্জল ইসলাম

ড. মির্জা মোফাজ্জল ইসলাম

বিশিষ্ট বিজ্ঞানী, উদ্ভিদ প্রজনন ও কৃষিবিদ ড. মির্জা মোফাজ্জল ইসলাম বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট’র (বিনা) মহাপরিচালকের দায়িত্ব পেয়েছেন। গতকাল শুক্রবার কৃষি মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়। তিনি বর্তমানে বিনার পরিচালক (প্রশাসন ও সাপোর্ট সার্ভিস) হিসেবে দায়িত্ব পালন করছেন।

মির্জা মোফাজ্জল ইসলাম ১৯৬৫ সালের ২০ মে টাঙ্গাইল জেলার কালিহাতীর আগচারান গ্রামে সল্ফ্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বিনার পরিচালক পদে যোগদানের আগে এই প্রতিষ্ঠানের উদ্ভিদ প্রজনন বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন।

বিনায় কর্মরত অবস্থায় বিভিন্ন গবেষণায় উপকূলীয় অঞ্চলের জন্য লবণাক্ততাসহিষ্ণু বিনা ধান-৮, বিনা ধান-১০, বন্যাকবলিত এলাকার জন্য জলমগ্নতাসহিষ্ণু বিনা ধান-১১ ও বিনা ধান-১২ এবং সার ও পানিসাশ্রয়ী উচ্চফলনশীল জাত বিনা ধান-১৭সহ (গ্রিন সুপার রাইস) অন্যান্য ফসলের মোট ২২টি উন্নত জাত উদ্ভাবন করেছেন মির্জা মোফাজ্জল ইসলাম। এসব উন্নত জাতের ফসল উদ্ভাবনের জন্য তিনি গবেষণার স্বীকৃতিস্বরূপ অস্ট্রিয়া থেকে আউটস্ট্যান্ডিং অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড, বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার কর্তৃক সুপ্রিম সিড স্বর্ণপদক এবং আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট কর্তৃক সার্টিফিকেট ও ক্রেস্টসহ মোট সাতটি পদকে ভূষিত হন।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি