ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বিভিন্ন জেলায় ‘হোম কোয়ারেন্টাইনে’ ১৩২ জন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫১, ১১ মার্চ ২০২০ | আপডেট: ২০:৫৯, ১১ মার্চ ২০২০

গেল বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনা ভাইরাসের সূত্রপাত হলেও এটি এখন পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে।  বিশ্বের ১১৪টি দেশ ও অঞ্চল এই ভাইরাসে আক্রান্ত। বাংলাদেশেও এ ভাইরাস দেখা দিয়েছে।

দেশের বিভিন্ন জেলায় বিদেশ থেকে আসা ব্যক্তিদের দেহে করোনা ভাইরাস আছে কিনা তা যাচাইয়ের জন্য ‘হোম কোয়ারেন্টাইন’ ব্যবস্থা নেওয়া হয়েছে। এখন পর্যন্ত শতাধিক লোককে এই ব্যবস্থায় পর্যবেক্ষণে রাখা হয়েছে। তবে তাদের মধ্যে কেউ এখন পর্যন্ত করোনা আক্রান্ত নন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

মানিকগঞ্জে ৭৯ জন
মানিকগঞ্জের বিভিন্ন উপজেলায় বিদেশ ফেরত ৭৯ জনকে ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হয়েছে। শরীরে করোনা ভাইরাসের উপসর্গ না থাকলেও সম্প্রতি বিদেশ থেকে আসার কারণে তাদের নিজ নিজ বাড়িতে পর্যবেক্ষণে রাখা হয়েছে। 

জেলার সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ জানান, জেলায় প্রায় ১২০০ বিদেশ ফেরত ব্যক্তি রয়েছেন। তারা সম্প্রতি ইতালি, চীন, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব ও সিঙ্গাপুর থেকে দেশে ফিরেছেন।

কিশোরগঞ্জে ৩৭ জন
কিশোরগঞ্জের ভৈরবে বিদেশ ফেরত ৩৭ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের বেশিরভাগই ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। এছাড়াও সৌদি আরব, জর্ডান ও সিঙ্গাপুর থেকে ফিরে আসা কয়েকজন রয়েছেন। এই ৩৭ জন গত এক সপ্তাহে বিভিন্ন সময়ে দেশে এসেছেন বলে নিশ্চিত করেছেন কিশোরগঞ্জর সিভিল সার্জন ডা. মুজিবর রহমান।

যশোরে ৬ জন
যশোরের চৌগাছায় ইতালি ফেরত এক দম্পতিসহ মোট ছয় জনকে একজন চিকিৎসকের তত্ত্বাবধানে ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হয়েছে। তবে ঐ দম্পতি বা তাদের পরিবারের কোনও সদস্যের শরীরে করোনার কোনও লক্ষণ পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছেন চৌগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. লুৎফুন্নাহার।

নারায়ণগঞ্জে ৫ জন
নারায়ণগঞ্জে করোনা ভাইরাস পজিটিভ রোগীর সংস্পর্শে আসা এক চীনা নাগরিকসহ মোট পাঁচ জনকে ‘হোম কোয়ারেন্টাইন’ করে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে নারায়ণগঞ্জের সিভিল সার্জন মোহাম্মদ ইমতিয়াজ আহমেদ।

বগুড়ায় ২ জন
বগুড়ায় বিদেশ ফেরত দুই জনকে ‘হোম কোয়ারেন্টাইনে’ রাখা হয়েছে। তাদের আগামী দুই সপ্তাহ বাইরে বের না হতে অনুরোধ করা হয়েছে। বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন এর সত্যতা নিশ্চিত করেছেন।

নরসিংদীতে ২ জন
নরসিংদী সদর ও রায়পুরা উপজেলায় বিদেশ ফেরত দুই ব্যক্তিকে যার যার বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা এক সপ্তাহ আগে ইতালি থেকে দেশে ফিরেছেন। সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন এ তথ্য নিশ্চিত করেছেন।

খুলনায় ১জন
খুলনায় করোনা ভাইরাস প্রতিরোধে সম্প্রতি ইতালি থেকে আসা একজনকে বয়রার তার বাড়িতে গিয়ে পর্যবেক্ষণ করা হয়েছে। তাকে আরও চার দিন বাড়িতেই থাকার পরামর্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে বিদেশ থেকে আসা নাগরিকদের তদারকির ব্যবস্থা করা হচ্ছে। সার্বিক বিষয় পর্যবেক্ষণে টাস্কফোর্স কমিটি গঠিত হয়েছে বলে জানান খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ।

সিলেটে সৌদি ফেরত নারী হাসপাতালে
সিলেটে ৭০ বছর বয়সী এক নারীকে তার বাড়ি থেকে বুঝিয়ে এনে সিলেটের শহীদ ডা. শামসুদ্দিন হাসপাতালে কোয়ারেন্টাইন সেন্টারে ভর্তি করা হয়েছে। অনেক খোঁজাখুঁজির পর বুধবার দুপুরে সিলেটের সিভিল সার্জন কার্যালয়ের কর্মীরা দক্ষিণ সুরমায় ওই নারীর বাড়িতে গিয়ে তাকে বুঝিয়ে হাসপাতালে নিয়ে আসেন বলে জানান সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল। 

উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত ১ লাখ ১৬ হাজার ৬০০ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে ৪ হাজার ২৫৮ জন। অপরদিকে করোনায় আক্রান্ত ৬৪ হাজার ২১৪ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে ঘরে ফিরেছে।

বিশ্বের ১১৪টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়েছে। শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৫৪ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১৩৬ জনের। চীনের পর করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি ইতালিতে। দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ১৪৯ জন এবং মৃত্যু হয়েছে ৬৩১ জনের।

এদিকে ইতালিতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ১৪৯ জনে। এমন পরিস্থিতিতে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। অপরদিকে, ইরানে এখন পর্যন্ত ৮ হাজার ৪২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ২৯১ জন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি