ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে আলোচনা সভা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৫, ১২ জুন ২০১৮

‘প্রজন্মের জন্য নিরাপত্তা ও সুস্বাস্থ্য’ (জেনারেশন: সেইফ অ্যান্ড হেলদি) প্রতিপাদ্যকে সামনে রেখে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ মঙ্গলবার পালিত হয়েছে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। দিবসটি উপলক্ষে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের প্রধান কার্যালয়ে একটি আলোচনা সভা আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ডাইফ-এর মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূইয়া বলেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উদ্যোগে ইতোমধ্যে তৈরি পোশাক শিল্প ও চিংড়ি প্রক্রিয়াজাতকরণ শিল্পকে শতভাগ শিশুশ্রম মুক্ত করা হয়েছে। সরকার ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ। এজন্য ৩৮টি ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের প্রত্যাহারের লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় উপ-আনুষ্ঠানিক শিক্ষা এবং দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণের জন্য প্রায় ২৮৫ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখে শ্রম মন্ত্রণালয় ২০২৫ সালের মধ্যে শিশুশ্রম নিরসনে সম্প্রতি নতুন করে কর্মপরিকল্পানা প্রণয়ন করেছে। কর্মপরিকল্পনা অনুযায়ী জাতীয় পর্যায় থেকে জেলা-উপজেলা পর্যায়ে শিশুশ্রম নিরসনে কমিটি কাজ করছে।

মো. সামছুজ্জামান ভূইয়া জানান, ২০১৭-২০১৮ অর্থবছরে ১১টি সেক্টরে অগ্রাধিকার ভিত্তিতে শিশুশ্রম নিরসনের ব্যাপারে ডাইফ কর্তৃক উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। সেক্টরগুলো হলো- অ্যালুমিনিয়াম, তামাক/বিড়ি, সাবান, প্লাস্টিক, কাঁচ, স্টোন ক্রাসিং, স্পিনিং, সিল্ক, ট্যানারি, শীপ ব্রেকিং, তাঁত।

শিশুশ্রম নিরসণের লক্ষ্যে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক ড. আনোয়ার উল্ল্যাহ-এর নেতৃত্বে শ্রমিক, মালিক, সরকার, সুশীল সমাজ এবং বিভিন্ন এনজিও প্রতিনিধিগণের সমন্বয়ে একটি ‘ওয়ার্কিং গ্রুপ’ করার ব্যাপারে সিদ্ধান্ত হয়।
অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির (বিএনডব্লিউএলএ) নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী বলেন, শিশুশ্রম বন্ধের কমিটমেন্ট শিশু শ্রমিকদের পরিবার থেকে আসতে হবে। এজন্য শিশু শ্রমিকদের পরিবারকে শিশুশ্রম বন্ধে উদ্বুদ্ধকরণ করতে হবে।

উল্লেখ্য, দিবসটি উপলক্ষে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)-এর ২৩টি উপমহাপরিদর্শকের কার্যালয়ের আয়োজনে দেশের বিভিন্ন স্থানে আলোচনা সভা, সচেতনতামূলক কার্যক্রম, উদ্বুদ্ধকরণ সভা, পোস্টারিং ও লিফলেট বিতরণ বিভিন্ন কুইজ প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক ড. আনোয়ার উল্ল্যাহ-এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধিদপ্তরের শীর্ষস্থানীয় কর্মকর্তারা এবং মানুষের জন্য ফাউন্ডেশন, ঢাকা আহসানিয়া মিশন, আইন ও সালিশ কেন্দ্র, বিলস, অপরাজেয় বাংলাদেশসহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) প্রতিনিধিরা।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি