ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বিশ্বকাপ জিতলে কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল, জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯, ১৩ জুলাই ২০১৮

শেষ হচ্ছে বিশ্বকাপ উন্মাদনা। আর মাত্র একটি ম্যাচ বাকি। এরপরই জানা যাবে, কার হাতে উঠতে যাচ্ছে এবারের বিশ্বকাপের শিরোপা। শিরোপা কি কেবল সম্মানের বিষয়, নাকি এরসঙ্গে অর্থেরও একটা সংযোগ রয়েছে। বিশ্বকাজ জিতলেই বা চ্যাম্পিয়নরা আর্থিকভাবে কতটা লাভবান হয়, তা কি জানেন?

ক্লাব ফুটবলে কোটি কোটি টাকা ট্রান্সফার ফি দেখে চোখ কপালে ওঠে অনেকেরই। রোনাল্ডো, মেসি, নেইমাররা যে অঙ্কের টাকা রোজগার করেন তাও হিংসা করার মতো। সে তুলনায় জাতীয় দলের জার্সি গায়ে খুব একটা বেশি রোজগার করেন না ফুটবলাররা। তবে ফুটবলাররা এ মঞ্চে নিজেদের চিনিয়ে নেওয়ার সুযোগ থাকে। এর সুবাধে তারা হাজার হাজার কোটি টাকা ক্লাব ফুটবল থেকে আয় করে থাকেন।

ফিফা বলছে, ২০১৮ এর বিশ্ব চ্যাম্পিয়নরা পাবে ৩৮ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ৩১৯ কোটি ৪৯ লাখ ২৬ হাজার টাকা। অন্যদিকে বিশ্বকাপে যে দল রানার্স আপ হবে তারা পাবে ২৮ মিলিয়ন মার্কিন ডলার। গতবছর অক্টোবর মাসেই ফিফা জানিয়ে দিয়েছেল ২০১৮ বিশ্বকাপে মোট পুরস্কার মূল্য ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। এই পুরস্কার মূল্য ভাগ করে দেওয়া হবে অংশগ্রহণকারী ৩২ টি দলের মধ্যে। গতবছর এই পুরস্কার মূল্য ছিল ৩৫৮ মিলিয়ন অর্থাৎ এবছরের থেকে প্রায় ৪২ মিলিয়ন মার্কিন ডলার কম ছিল আগের বিশ্বকাপের পুরস্কারমূল্য। যাই হোক লাখ টাকার প্রশ্ন হল এই যে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার ফিফা দিচ্ছে তা থেকে কোন দল কত টাকা পাচ্ছে?

ফিফার দেওয়া তথ্য অনুযায়ী মূল পর্বে সুযোগ পাওয়া সবকটি দলই শুধু খরচ-বাবদ ১.৫ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ প্রায় ১০ কোটি ২৮ লক্ষ টাকা পায়। বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া দলগুলি পাবে আরও ৮ মিলিয়ন মার্কিন ডলার। যে দলগুলি কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাবে তারা পাবে অতিরিক্ত ১৬ মিলিয়ন মার্কিন ডলার। বিশ্বকাপে চতুর্থ স্থানাধিকারী দল অর্থাৎ তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে যে দল হেরে যাবে তারা পাবে ২২ মিলিয়ন মার্কিন ডলার।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি