ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিশ্বমানের মার্কেট তৈরি করতে যাচ্ছে উত্তর সিটি (ভিডিও)

মাহমুদ হাসান, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৫, ১৯ জুন ২০২২

আর্ন্তজাতিকভাবে টেন্ডার আহ্বান করে বিশ্বমানের মার্কেট তৈরি করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। ৩৭টি মার্কেটে আধুনিকায়নের কাজ শিগগিরই শুরুর আশা করছে সিটি করপোরেশন। যদিও গুলশান দুইয়ের মার্কেটের নকশা চূড়ান্ত হলেও দীর্ঘদিনেও চিঠি পায়নি ডিএনসিসি।

সিটি করপোরেশনের রাজস্ব আয়ের অন্যতম উৎস মার্কেট। অনিয়ম-অব্যস্থাপনা আর মান্ধাতা আমলের নিয়মে চলছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মার্কেটগুলো। ফলে সঠিক রাজস্ব আদায় করতেও ব্যর্থ তারা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, “সিটি করপোরেশনের প্রায় ৪৭টি মার্কেট আছে প্রায় ৭০ বিঘা জায়গার মধ্যে। বছরে আয় হচ্ছে মাত্র ১০ কোটি টাকা। এটার কারণ মিস ম্যানেজমেন্ট।”

এ অবস্থা থেকে বেরিয়ে আসতে মার্কেটগুলোকে আধুনিকায়ন করতে যাচ্ছে সিটি করপোরেশন। এ জন্য আন্তর্জাতিকভাবে টেন্ডার আহ্বান করবে ডিএনসিসি।

মেয়র আতিকুল বলেন, “মার্কেট যেগুলো আছে এগুলো বিশ্বমানে করার জন্য ইন্টারন্যাশনাল ওপেন টেন্ডার দিব। যে মার্কেট করবে সে মার্কেটের ম্যানেজমেন্টও চালাবে। আমাদের শুধু মাসে মাসে ভাড়া দিবে।”

এরইমধ্যে গুলশান দুইয়ের মার্কেট ভেঙ্গে নতুন করে গড়ার প্রস্তুতি নিলেও তৈরি হয়েছে জটিলতা। নকশা চূড়ান্ত হলেও সেই চিঠি এখনও পায়নি ডিএনসিসি। ফলে পরিকল্পনা থাকলেও বাস্তবায়নের পথে হাঁটতে পারছেনা সিটি কর্তৃপক্ষ।

ডিএনসিসি মেয়র বলেন, “গুলশান ২ নম্বর মার্কেটের ডিজাইনটা করার জন্য এআইবিকে দিয়েছিলাম, পেমেন্টও করেছিলাম। আমার নিজের কাছেই খারাপ লাগছে যে, প্ল্যান করেছিলাম ডিজাইন করেই এখানে কাজ শুরু করে দিব। সেখানে এখন পর্যন্ত স্থাপনা ইস্যুতে কোন প্ল্যান পাইনি। আমাদের স্থপতি মোবাশ্বের ভাইকে কয়েকবার বলেছি কিন্তু এখন পর্যন্ত তারা কোন কিছু জানাননি। তাই এটা ঝুলে আছে।”

প্রকল্পটি বাস্তবায়ন করতে পারলে আয়ের সক্ষমতা বাড়বে বলে আশা সিটি করপোরেশনের।

মেয়র বলেন, “সিটি করপোরেশনের মার্কেট যেগুলো আছে এর আয় অনেকগুণ বেড়ে যাবে। তাতে করপোরেশনের সক্ষমতা বাড়বে।”

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি