ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৪, ৮ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২২:৫৮, ৮ ডিসেম্বর ২০২১

যুক্তরাষ্ট্রে বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে। চলতি বছর এই তালিকায় ৪৩তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) ফোর্বস ম্যাগাজিনের ওয়েবসাইটে দ্য ওয়ার্ল্ড’স হান্ড্রেড মোস্ট পাওয়ারফুল উইমেন ২০২১ শীর্ষক তালিকা প্রকাশিত হয়। এতে বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর পরিচয় এবং তাদের ইতিবাচক বিভিন্ন দিক তুলে ধরা হয়।

২০২০ সালের তালিকাতেও ছিলেন বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা, যিনি এবার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮ আসন জিতে নিয়ে টানা তৃতীয়বারের মতো সরকারের দায়িত্ব নেয় তার দল আওয়ামী লীগ।

শেখ হাসিনাকে এই তালিকায় রেখে ফোর্বস বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় তার সংগ্রামের কথা বলেছেন। খাদ্য নিরাপত্তা, শিক্ষা, স্বাস্থ্য খাতে তার সরকারের গুরুত্বের বিষয়টিও উল্লেখ করেছে।

ফোর্বস লিখেছে, শেখ হাসিনা ওয়াজেদ বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী। বর্তমানে তিনি তার সরকারের চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। তিনি নির্বাচনে চতুর্থবারের মতো জয়ী হয়েছেন এবং টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আছেন।

এবারেরটি ফোবর্সের অষ্টাদশ বার্ষিক তালিকা; যাতে বিশ্বে বিভিন্ন কারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা ১০০ প্রভাবশালী নারীর নাম উঠে এসেছে। তালিকার শীর্ষে রয়েছেন লেখক ও অ্যামাজনের জেফ বেজোসের সাবেক স্ত্রী ম্যাকেঞ্জি স্কট। লৌকহিতৈষী কাজে নিবেদিত এ নারী বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ধনী।

দ্বিতীয় স্থানে আছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, তৃতীয় স্থানে পরই ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রথম নারী প্রেসিডেন্ট ও আইএমএফের সাবেক প্রধান ক্রিস্টিন লাগার্দে। চতুর্থ মার্কিন অটোমেকার জিএম-এর প্রধান নির্বাহী মেরি বারা এবং পঞ্চম অবস্থানে রয়েছেন বিল গেটসের সাবেক স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস।

ফোর্বসের বার্ষিক এ তালিকায় ৪০ সিইও, বিভিন্ন দেশের ১৯ বিশ্ব নেতা রয়েছেন। তালিকায় গতবারের মতো এবারও ৩০টি দেশের বিভিন্ন বয়সী নারীদের নাম এসেছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি