ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বুড়িগঙ্গাকে ভালো অবস্থানে নিয়ে যেতে চাই : নৌপরিবহন প্রতিমন্ত্রী

প্রকাশিত : ১৯:০১, ১৯ এপ্রিল ২০১৯

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আগামী ১০ বছরের মধ্যে বুড়িগঙ্গাকে একটি ভালো অবস্থানে নিয়ে যেতে হবে। তিনি বলেন, বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরায় নদীমাতৃক দেশের নদীপথের সৌন্দর্য বিশ্বের কাছে তুলে ধরায় আমরা এখন চেষ্টা করছি।

আজ রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘রিভারস এন্ড ওয়াটার ট্যুরিজম ইন বাংলাদেশ: অপরচুনিটিজি এন্ড চ্যালেঞ্জেস’-শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

নৌপরিবহন মন্ত্রণালয় এবং ভ্রমণবিষয়ক ম্যাগাজিন ‘ভ্রমণ’ যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. মো. বদরুজ্জামান ভূইয়া।
নৌপরবিহন সচিব মো. আবদুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান প্রণয় কান্তি বিশ্বাস, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম, ভ্রমণ ম্যাগাজিনের উপদেষ্টা নওয়াজিশ আলী খান, হোটেল ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আলমগীর এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ জামান খান কবির।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বুড়িগঙ্গাকে বাঁচাতে চেষ্টা করছি। মানুষের প্রত্যাশা অনুযায়ি আগামী ১০ বছরের মধ্যে বুড়িগঙ্গাকে একটি ভালো অবস্থানে নিয়ে যেতে চাই। উচ্ছেদ অভিযান অবৈধ দখলদারদের জন্য একটি মেসেজ।
প্রতিমন্ত্রী বলেন, পর্যটনের সঙ্গে অর্থনীতির বিরাট সম্পর্ক রয়েছে। আর্থিক অসচ্ছলতার কারণে এক সময় বাংলাদেশের মানুষ পর্যটন নিয়ে ভাবতো না। এখন বাংলাদেশের অর্থনীতি এখন বেশ শক্তিশালী। পর্যটন নিয়ে এখন তাদের ভাবার বিষয় আছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশে এখন খরা, দুর্ভিক্ষ ও দরিদ্রতা নেই। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি এখন অনেক বেশি শক্তিশালী। নিজেদের অর্থে আমরা পদ্মা সেতু নির্মাণ করছি।

প্রতিমন্ত্রী বলেন, পর্যটনের ক্ষেত্রে বাংলাদেশকে বিশ্বের কাছে কতটুকু তুলে ধরতে পেরেছি- সেটি আমাদের ভাবনার বিষয়। খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নদীগুলোকে নিয়ে বাংলাদেশের মানুষ ভাবছে, নদীগুলোকে বাঁচানোর চেষ্টা করছে- এটাই আমাদের বড় অর্জন। তিনি পর্যটন খাতের বিকাশে সকলের সহযোগিতা কামনা করেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি