ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩১, ৩০ আগস্ট ২০২০

গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে ৩২ মিলিমিটার- সংগৃহীত

গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে ৩২ মিলিমিটার- সংগৃহীত

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় বিরাজ করছে। এতে করে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে সারাদেশে রাতের মতো দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তি ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরণের ভারী বর্ষণ হতে পারে। 

আবহাওয়ার সার সংক্ষেপে বলা হয়েছে, পূর্ব-মধ্য প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে একই এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান ও সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল থেকে বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যভাগ হয়ে পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। 

গতকাল শনিবার সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ দিক দিয়ে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বয়ে গেছে। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ। আজ রোববার ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৫টা ৪০ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ১৮মিনিটে। 

গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে ৩২ মিলিমিটার। এ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল কক্সবাজারে টেকনাফে ২৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি