ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বৃহস্পতিবার পানি ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৫, ৩০ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ০৮:২০, ১ অক্টোবর ২০২০

পানি ভবন

পানি ভবন

বৃহস্পতিবার পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব ভবন ‘পানি ভবন’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভবনটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী বলে পানি সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

২০১৫ সালের ৩১ জানুয়ারি প্রধানমন্ত্রী রাজধানীর গ্রীণরোডে ১২ তলাবিশিষ্ট পানি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এটি পানি উন্নয়ন বোর্ডের সদর দফতর। স্বাধীনতার ৪৯ বছর পর নিজস্ব ভবন পাচ্ছে পানি উন্নয়ন বোর্ড। ২৬০ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে ভবনটি নির্মাণ করা হয়।

পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব প্রকৌশলীদের নকশায় প্রায় ৪ লাখ ২০ হাজার বর্গফুট আয়তনের এ ভবনের নির্মাণে লেগেছে প্রায় সাড়ে চার বছর বলে মন্ত্রণালয় সূত্রে জানা যায়। কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রিত পানি ভবনে সোলার প্যানেল, সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট, রেইন ওয়াটার রিজার্ভারের মতো পরিবেশবান্ধব ব্যবস্থাসহ ৫৩৬ জন ধারণ ক্ষমতার অডিটরিয়াম, চার হাজার ৫০০ বর্গফুটের হেলিপ্যাড, ৩৭৬টি গাড়ি পার্কিংসহ অত্যাধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা রয়েছে।

এই কমপ্লেক্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মৃতিবিজড়িত পুকুরটি (২১ হাজার ৪৮৪ বর্গফুট) সংরক্ষণ করা হয়েছে এবং ২০ হাজার ৬২৫ বর্গফুটের একটি জলাধার নির্মাণ করা হয়েছে। ১৯৫৪ ও ১৯৫৫ সালের উপর্যুপরি ভয়াবহ বন্যার পর জাতিসংঘের অধীনে গঠিত ক্রুগ মিশনের সুপারিশে সেচ ব্যবস্থা ও বন্যা নিয়ন্ত্রণসহ পানিসম্পদের উন্নয়ন এবং বিদ্যুৎ ব্যবস্থাপনায় পূর্ব পাকিস্তান পানি ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ (ইপিওয়াপদা) গঠিত হয়। ১৯৭২ সালে ইপিওয়াপদার ‘পানি উইং’ নিয়ে ‘বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড’ (বাপাউবো) নামে স্বতন্ত্র সংস্থা সৃষ্টি হয়। 

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি