ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বৈশাখ মাসে মৎস্যসম্পদের যত্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:১৬, ৯ মে ২০২০

বৈশাখ বাংলা বছরের প্রথম মাস এই মাসেই শুরু হয় আর একটি নতুন বছরের সূচনা। গতবছরের সব অসফলতা দূর করে আমাদের প্রত্যাশা নতুন বছরটি যেন সবার জীবনে হাসি, আনন্দ, সফলতা, উচ্ছ্বাস আর সমৃদ্ধি বয়ে আনে। মৎস্যচাষীরা মাছ চাষ শুরু করবেন নতুন উদ্যেমে। আমাদের জন্য নতুন আবাহনের সৌরভ নিয়ে  বৈশাখ আসে । সঙ্গে করে নিয়ে আসে কালবৈশাখীকে। একটু বাসধানতা অবলম্বন করে কালবৈশাখীর থাবা থেকে পরিত্রাণ পেলেই চাষকে নিয়ে যেতে পারেন  সমৃদ্ধির ভূবনে।

মৎস্যসম্পদ
এখনই পুকুরে মাছ ছাড়ার উপযুক্ত সময়। পকুরের সেচ, কাদা সরিয়ে, চুন প্রয়োগ করে, আগাছা পরিষ্কার, পানি দেয়া, পানি পরীক্ষা, পুকুর পাড়ে যদি এমন গাছ  থাকে যেই গাছ থেকে  নিত্য পাতা ঝরবে সেই গাছ ছাঁটাই বা কেটে ফেলাসহ অন্যান্য কাজগুলো করে অর্থাৎ ভালোভাবে পুকুর তৈরি করতেহবে। এর বিশ্বস্ত উৎস থেকে পোনা সংগ্রহ করতে হবে।পুকুরের আকার অনুযায়ি মাছ ছাড়তে হবে,  প্রতি শতকে মিশ্রচাষের জন্য ৩০ থেকে ৪০টি ৪ থেকে ৫ ইঞ্চি বড় সুস্থ সবল পোনা ছাড়তে হবে। পুকুরে ৩ স্তরে মাছ চাষ করতে পারেন, পানির ৩ স্তরের কথা বিবেচনা করে তেলাপিয়া, সরপুটি, নাইলোটিকা, কার্পজাতীয় মাছ, রুই, কাতল, মৃগেল কালো বাউস এবং সম্ভব হলে চিংড়ি পোনাও ছাড়া যাবে।

বৈশাখ মাস পুকুরে মাছ ছাড়ার উপযুক্ত সময়। ভালোভাবে পুকুর তৈরি করে অর্থাৎ সেচ, কাদা সরিয়ে, চুন প্রয়োগ করে, আগাছা পরিষ্কার, পানি দেয়া, পানি পরীক্ষা, পুকুর পাড়ে নিত্য পাতা ঝরা গাছ ছাঁটাই বা কেটে ফেলাসহ অন্যান্য কাজগুলো করতে হবে। এরপর প্রতি শতকে মিশ্রচাষের জন্য ৩০ থেকে ৪০টি ৪ থেকে ৫ ইঞ্চি বড় সুস্থ সবল পোনা ছাড়তে হবে। পানির ৩ স্তরের কথা বিবেচনা করে তেলাপিয়া, সরপুটি, নাইলোটিকা, কার্পজাতীয় মাছ, রুই, কাতল, মৃগেল কালো বাউস এবং সম্ভব হলে চিংড়ি পোনাও ছাড়া যাবে। পোনা সংগ্রহের সময় বিশ্বস্ত উৎস থেকে পোনা সংগ্রহ করতে হবে।
 
মৎস বিষয়ক যে কোন প্রয়োজনে আপনার কাছের উপজেলা কৃষি অফিস/উপজেলা মৎস্য অফিস/উপজেলা প্রাণিসম্পদ অফিস বা কৃষি বিশেষজ্ঞ, মৎস্য বিশেষজ্ঞ ও প্রাণিসম্পদ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে পারেন অথবা কৃষি কল সেন্টারের ১৬১২৩ নম্বরে কল করে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারেন।

সূত্র-কৃষি তথ্য সার্ভিস (এআইএস)
এস ইউ এ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি