ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ব্রাসেলসে জাতীয় শোক দিবস পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫২, ১৬ আগস্ট ২০২১

ব্রাসেলসে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদৎবার্ষিকী ভার্চুয়ালি পালন করেছে বাংলাদেশ দূতাবাস। অনুষ্ঠানের শুরুতে ১৫ আগস্টের শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

আজ সোমবার (১৬ আগস্ট) ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত এবং দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীর পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। 

পরে আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশ অভিন্ন ও সমার্থক। ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যার মাধ্যমে কার্যত স্বাধীন-সর্বভৌম বাংলাদেশকে হত্যা করা হয় এবং এর মধ্য দিয়ে বাংলাদেশের পশ্চাৎমুখী যাত্রার অপসূচনা ঘটে। কিন্তু জাতির পিতার অবর্তমানে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালি জাতিকে আলোর দিশা দেখিয়ে যাচ্ছেন। 

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বাংলাদেশে ফিরিয়ে নিয়ে বিচারের রায় কার্যকর করতে প্রবাসীদের আন্তর্জাতিক জনমত গঠনে জোরালো ভূমিকা রাখার আহবান জানান তিনি।

জাতীয় শোক দিবস এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর আলোচনা অনুষ্ঠানে বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশ কম্যুনিটির সদস্যবৃন্দ অংশ নেন। তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্গম পথ পাড়ি দিয়ে বাঙালি জাতির স্বপ্ন পূরণ করলেও তাঁকে সপরিবারে হত্যার মাধ্যমে বিশ্বের কাছে অকৃতজ্ঞ জাতি হিসেবে পরিচিত হয়েছিল। 

তারা আরও বলেন, বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ তথা বাংলাদেশের ইতিহাস মুছে দেয়ার লক্ষ্যে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হলেও তাঁর আদর্শ, দর্শন ও কর্মের মাধ্যমে তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।

অনুষ্ঠানের অংশ হিসেবে বঙ্গবন্ধু, বাংলাদেশ ও ১৫ আগস্ট ১৯৭৫ বিষয়ে বাংলাদেশ  ‘ফ্রন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ সম্মাননায় ভূষিত করা হয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিশ্ব স্বাস্থ্য বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ড. রির্চাড ক্যাশ এবং জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের এমেরিটাস অধ্যাপক ড. উইলিয়াম গ্রীনোকে। তাদের সঙ্গে রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহর কথোপকথন দূতাবাসের ফেসবুক পেইজে আপলোড করা হয়। 

এছাড়া বঙ্গবন্ধুর নেতৃত্ব ও বাংলাদেশ বিষয়ে ব্রাসেলসভিত্তিক সাউথ এশিয়া ডেমোক্রাটিক ফোরামের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এবং ইউরোপিয়ান পার্লামেন্টের সাবেক সদস্য পাউলো কাসাকার একটি ইংরেজি ভিডিও বক্তৃতা দূতাবাসের ফেজবুক পেইজে আপলোড করা হয়।

এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর নির্মিত তথ্যচিত্র ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ প্রদর্শন করা হয়। কভিড-১৯ সংক্রান্ত স্থানীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠানটি ভার্চুয়াল প্লাটর্ফমে আয়োজন করা হয়। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি